ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দ. কোরিয়ার কর্মকর্তাদের ফোন হ্যাক করেছিল উত্তর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, মার্চ ৮, ২০১৬
দ. কোরিয়ার কর্মকর্তাদের ফোন হ্যাক করেছিল উত্তর

ঢাকা: তথ্য চুরি করতে দক্ষিণ কোরিয়ার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তার ফোন হ্যাক করেছিল উত্তর কোরিয়া। বিশেষ ধরনের সফটওয়্যার ব্যবহার করে গত বছর এ কাণ্ড ঘটানো হয় বলে মঙ্গলবার (০৮ মার্চ) জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা।



গোয়েন্দা সংস্থাটির বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, ফোন হ্যাক করতে উত্তর কোরিয়ার হ্যাকাররা গত বছরের ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে ম্যালওয়্যার সফটওয়ারের মাধ্যমে লিঙ্ক পাঠায়। প্রতি পাঁচটি ফোনের একটিতে ম্যালওয়্যার ডাউনলোড ধরা পড়ার পর বিষয়টি গোয়েন্দাদের নজরে পড়ে।

ফোন হ্যাক করে হ্যাকাররা বিভিন্ন স্থানের তালিকা, কর্মকর্তাদের ফোন কল ও টেক্সট মেসেজ থেকে তথ্য চুরি করে। সেই সঙ্গে তারা ফোনে আড়িও পাতে বলে জানিয়েছেন সিউল কর্মকর্তারা।

এর আগেও দক্ষিণ কোরিয়ার সাইবার সিস্টেমে ঢুকেছিল উত্তর। ২০১৩ সালের মার্চ মাসে দক্ষিণ কোরিয়ার ব্যাংকগুলোর কম্পিউটার সিস্টেম হ্যাক করেছিল পিয়ংইয়ংয়ের হ্যাকাররা।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।