ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পুবের দেশগুলোতে সূর্যগ্রহণ দেখতে ভিড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
পুবের দেশগুলোতে সূর্যগ্রহণ দেখতে ভিড়

ঢাকা: বাংলাদেশের পাশাপাশি আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে জাপান, সিঙ্গাপুর, থাইল্যান্ডের মতো পুবের দেশগুলোতে। সূর্যদয়ের আগে থেকেই তাই এসব দেশের বিভিন্ন জায়গায় গ্রহণ দেখতে অবস্থান নেন হাজার মানুষ।



বুধবার (০৯ মার্চ) বাংলাদেশে সকাল ৬টা ৫৯ মিনিটে, থাইল্যান্ডে সকাল ৭টা ৩২ মিনিটে, সিঙ্গাপুরে ৮টা ২৩ মিনিটে, মালয়েশিয়ায় ৮টা ২৩ মিনিটে, ফিলিপাইনসে ৮টা ৫৮ মিনিটে ও অস্ট্রেলিয়ায় ১০টা ১৭ মিনিটে আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে।

পূর্ণগ্রাস শুরু হয় বাংলাদেশ সময় সকাল ৬টা ১৫ মিনিটে। আর সূর্য চাঁদের আড়ালে পুরোপুরি ঢাকা পড়ে বাংলাদেশ সময় সকাল ৬টা ৫৯ মিনিটে। সিঙ্গাপুরে গ্রহণ শুরু হয় স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটে। আর ৮টা ২৩ মিনিটে সূর্যের ৮৭ শতাংশ গ্রাস করে নেয় চন্দ্র। প্রাকৃতিক এ প্রক্রিয়া শেষ হয় সিঙ্গাপুর সময় সকাল ৯টা ৩০ মিনিটে।

তবে ইন্দোনেশিয়ার কয়েকটি দ্বীপের অধিবাসীরা সূর্যের পূর্ণগ্রাসই দেখতে পেয়েছেন। এখানে গ্রহণ শুরু হয় স্থানীয় সময় সকাল ৬টা ১৯ মিনিটে। দেশটির সুমাত্রা, বর্নিও ও সুলাওয়েসিসহ কয়েকটি দ্বীপে সূর্য পুরোপুরি চাঁদের আড়ালে ঢাকা পড়ে যায়। ফলে দিনের শুরুতেই এসব এলাকায় রাত নেমে আসে। বিশেষ করে, মাবা ও মালুকু দ্বীপে তিন মিনিট ধরে অন্ধকার বিরাজ করে।

তবে আকাশ মেঘাচ্ছন্ন থাকায় জাপানের অধিবাসীরা সূর্যগ্রহণ দেখতে পারেননি। আকাশ পরিষ্কার থাকলে এখানে আংশিক গ্রহণ দেখা যেত। এছাড়া হংকং, চীন ও কোরিয়াতে আংশিক গ্রহণ দেখা গেছে। দেখা গেছে যুক্তরাষ্ট্রের হাওয়াই ও আলাস্কা অঙ্গরাজ্যেও।

এদিন সূর্যোদয়ের আগেই সিঙ্গাপুরের ল্যাব্রেডোর পার্কে ভিড় করে প্রায় দুইশ মানুষ। কেউ এক্স-রে ফিল্ম, কেউ টেলিস্কোপ, কেউবা বিশেষ চশমা নিয়ে আংশিক এ সূর্যগ্রহণ দেখতে আসেন।

এছাড়া থাইল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইনস, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো, চীনের দক্ষিণাঞ্চল, অস্ট্রেলিয়া, হাওয়াই ও আলাস্কায় সহস্রাধিক মানুষ জমায়েত হন সূর্যগ্রহণ দেখতে।

বাংলাদেশ সময়: ০৬২৭ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৬/আপডেট: ০৯৩৪ ঘণ্টা
এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।