ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে ধর্ষণে এক নম্বর পশ্চিমবঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
ভারতে ধর্ষণে এক নম্বর পশ্চিমবঙ্গ ছবি: প্রতীকী

ঢাকা: ধর্ষণের করাল গ্রাসে ভারত যেন গ্রহণের আঁধারে হাবুডু্বু খাচ্ছে। প্রায় প্রতিদিনই দেশটির কোথাও না কোথাও, কোনো না কোনো নারী ধর্ষণের শিকার হচ্ছেন।

এমনই যখন অবস্থা, ঠিক তখনই দেশটির কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হরিভাই প্রতিভাই চৌধুরী জানালেন, ধর্ষণে ভারতের রাজ্যগুলোর মধ্যে এক নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ।

মামলার নিরিখে এ তথ্য জানা গেছে উল্লেখ করে সম্প্রতি লোকসভায় এক সংসদ সদস্যের প্রশ্নের জবাবে তিনি বলেছেন, গত দু’বছরে (২০১২-১৪) পুরো দেশে ধর্ষণ মামলায় এক নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমবঙ্গে ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে ১ হাজার ৬৫৬টি ধর্ষণের ঘটনা নথিভুক্ত হয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বিহার। এ রাজ্যে একই সময় ব্যবধানে নথিভুক্ত হয়েছে ৪৮৪টি ধর্ষণের ঘটনা।

পরিসংখ্যান বলছে, পশ্চিমবঙ্গে ধর্ষণের ঘটনায় এ দু’বছরে ১ হাজার ৮৪৮ জন গ্রেফতার হলেও, দোষী সাব্যস্ত হয়েছেন মাত্র ৫৭ জন। এ ক্ষেত্রে গোটা দেশে ২৮তম স্থানে রয়েছে এ রাজ্য।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।