ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্শাল দ্বীপপুঞ্জকে গ্রাস করে নিচ্ছে মহাসাগর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৬
মার্শাল দ্বীপপুঞ্জকে গ্রাস করে নিচ্ছে মহাসাগর ছবি: সংগৃহীত

ঢাকা: বৈশ্বিক উষ্ণায়নে সাগরপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির সূচনা ঘটেছে অনেক আগেই। তবে সম্প্রতি এ উচ্চতা বৃদ্ধি ভাঁজ ফেলতে শুরু করেছে বিশ্বনেতা, গবেষক ও আক্রান্ত অঞ্চলের অধিবাসীদের কপালে।

যুক্তরাষ্ট্রের হাওয়াই ও ফিলিপাইন্সের মধ্যে প্রশান্ত মহাসাগরে অবস্থিত মার্শাল দ্বীপপুঞ্জ মূলত বেশ কয়েকটি আগ্নেয় ও প্রবাল দ্বীপের সমষ্টি।

জীববৈচিত্র্যে ভরপুর এ দ্বীপপুঞ্জকে ধীরে ধীরে গ্রাস করে নিচ্ছে মহাসাগর। বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ক্রমেই বেড়ে চলায় এ দ্বীপগুলো প্রায়ই বন্যা কবলিত হচ্ছে। এছাড়া জোয়ারের তোড় আর ঝড়ঝঞ্ঝা তো লেগেই থাকছে।

শুক্রবারও (১১ মার্চ) এ দ্বীপগুলোয় বন্যার পানি ঢুকেছে। এছাড়া চলতি সপ্তাহে বেশ কয়েক দফায় ঝড়ের কবলেও পড়েছেন এখানকার বাসিন্দারা। এসব ঝড় আর বন্যায় কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতির ঘটনা না ঘটলেও দুশ্চিন্তায় পড়েছেন এখানকার অধিবাসীরা। চিন্তার রেখা পড়েছে গবেষকদের কপালেও।

প্রাকৃতিক নিয়মানুযায়ী, শুক্রবারই মহাসাগরীয় জল নেমে যাওয়ার কথা মার্শাল দ্বীপপুঞ্জ থেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ায় এ নিয়মে পরিবর্তন দেখা দিতে পারে।

মার্শাল দ্বীপপুঞ্জের একটি দ্বীপ কিলি। বুধবার (০৯ মার্চ) বন্যার কারণে এ দ্বীপের কয়েকশ অধিবাসী ঘরছাড়া হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, মার্চ ১১, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।