ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

উ. কোরিয়ার ওপর নতুন দফায় মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৬
উ. কোরিয়ার ওপর নতুন দফায় মার্কিন নিষেধাজ্ঞা প্রেসিডেন্ট বারাক ওবামা

ঢাকা: পারমাণবিক পরীক্ষা ও স্যাটেলাইট উৎক্ষেপণকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট বারাক ওবামা তার নির্বাহী ক্ষমতাবলে এ নিষেধাজ্ঞা আরোপ করেছেন।



নতুন দফার এ নিষেধাজ্ঞায় আমেরিকায় উত্তর কোরিয়ার সরকারের সম্পদ ‘ফ্রিজ’ করা হয়েছে। সেই সঙ্গে দেশটিতে মার্কিন রফতানি ও বিনিয়োগও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া যদি আমেরিকা বা আমেরিকার বাইরের কেউ উত্তর কোরিয়ার সঙ্গে কোনো কিছুতে সংশ্লিষ্ট থাকে, তাহলে তাকেও কালো তালিকাভুক্ত করা যাবে এ নিষেধাজ্ঞার আওতায়।


এদিকে, উত্তর কোরিয়ায় ১৫ বছরের কঠোর সাজা পাওয়া মার্কিন শিক্ষার্থীর মুক্তির দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। গত জানুয়ারি মাসে দেশটিতে ভ্রমণকালে একটি হোটেল থেকে অটো ওয়ার্মবিয়ের (২১) নামের ওই শিক্ষার্থী একটি ‘প্রোপাগান্ডা সাইন’ চুরির চেষ্টা করেন বলে উত্তর কোরিয়া অভিযোগ করেছে। এ অভিযোগে তাকে আটকও করে দেশটির নিরাপত্তা বাহিনী।

পরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ আদালত, রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে অভিযুক্ত করে অটো ওয়ার্মবিয়েরকে ১৫ বছরের কঠোর সাজা দেন।

শিক্ষার্থী আটক ও সাজা দেওয়ার এই ঘটনাকে নিন্দা জানিয়ে হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে উত্তর কোরিয়া মার্কিন নাগরিকদের দাবার গুটি হিসেবে ব্যবহারের চেষ্টা করছে।

তিনি বলেন, আমরা উত্তর কোরিয়ার সরকারের প্রতি ওই শিক্ষার্থীকে বিশেষ ক্ষমা প্রদর্শন ও তার মুক্তির দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৬
আরএইচ

** উ. কোরিয়ায় মার্কিন শিক্ষার্থীর ১৫ বছরের সাজা
** দূরপাল্লার রকেট ছুড়েছে উত্তর কোরিয়া
** হাইড্রোজেন বোমা পরীক্ষায় কেঁপে উঠলো উ. কোরিয়া!
** উ. কোরিয়া সংলগ্ন সীমান্তে তেজস্ক্রিয়তার পরীক্ষা চালাবে চীন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।