ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসী ইস্যুতে তুরস্কের সঙ্গে বৈঠকে বসছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
অভিবাসী ইস্যুতে তুরস্কের সঙ্গে বৈঠকে বসছে ইইউ ছবি: সংগৃহীত

ঢাকা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় অভিবাসী সংকটে পড়া ইউরোপ এবার চাপ কমাতে নতুন এক পরিকল্পনার পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে শুক্রবার (১৮ মার্চ) তুরস্কের সঙ্গে বৈঠকে বসছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।



এর আগেও তুরস্কের সঙ্গে ইইউ-এর বৈঠক অনুষ্ঠিত হলেও শুক্রবার এ ব্যাপারে একটি চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে মনে করা হচ্ছে। দিনের শেষভাগ এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার আগে তুর্কি প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট আহমেদ দাভুতোগলু ও ইইউ প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক আলোচনা করবেন। এরপর ইইউ-এর ২৮ ব্লকের নেতারা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আলোচনায় বসবেন।

এরই মধ্যে বিতর্কে পড়া নতুন এই পরিকল্পনার আওতায় তুরস্ক হয়ে গ্রিসে প্রবেশ করা শরণার্থীদের তুরস্কে ফেরত পাঠানো হবে। এর বিনিময়ে আর্থিক সহায়তাসহ শেনজেন অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার পাবে তুর্কিরা। তবে ফেরত পাঠানোর তালিকায় কোনো সিরীয় শরণার্থীকে রাখা হবে না। প্রস্তাবনা অনুযায়ী, প্রতি একজন অ-সিরীয় শরণার্থীকে তুরস্কে ফেরত পাঠানোর বিনিময়ে একজন করে সিরীয় শরাণার্থীকে ইউরোপে প্রবেশাধিকার দেওয়া হবে।

২০১৫ সালের শুরু থেকেই ইউরোপে অভিবাসী স্রোত প্রবল হয়ে ওঠে। এ পর্যন্ত এ অঞ্চলে ১২ লাখেরও বেশি অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী প্রবেশ করেছে। সিরিয়া সংঘাতই এ স্রোতকে মারাত্মক রূপ দিয়েছে বলে দায়ী করা হচ্ছে।

এদিকে, এরই মধ্যে সমালোচনায় পড়ে গেছে আলোচনার টেবিলে থাকা অভিবাসী ইস্যুতে ইইউ-এর নতুন পরিকল্পনা। সমালোচকরা বলছেন, এ পরিকল্পনা বাস্তবায়িত হলে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হবে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, আশ্রয়প্রার্থীকে ফেরত পাঠানো বা দেশান্তরী করা নিষিদ্ধ।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।