ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ওবামার কিউবা সফর

গলছে বরফ, তবে পেরুতে হবে অনেক পথ

রাইসুল ইসলাম, এডিশনাল আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
গলছে বরফ, তবে পেরুতে হবে অনেক পথ

ঢাকা: মার্কিন মুলুকের ফ্লোরিডা থেকে কিউবা অার কতই বা দূর। দুই দেশের মাঝখানে শুধু গালফ অব মেক্সিকোর কয়েক নটিক্যাল মাইলের সমুদ্র।

অথচ গত গত ৮৮ বছরেও বাড়ির পাশের এই দেশটিতে পা পড়েনি কোনো মার্কিন প্রেসিডেন্টের।

শেষ পর্যন্ত পরিবর্তনের অঙ্গীকার করে ক্ষমতায় আসা ওবামাই ভাঙলেন এ লৌহ কপাট। ঐতিহাসিক সফরে গত রোববার সপরিবারে হাভানায় পা রাখলেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এখন চলছে ওবামার এই সফরের চুলচেরা বিশ্লেষণ।
 
ক্ষমতায় আসার পর থেকে প্রতিবেশী কমিউনিস্ট কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা চালিয়ে গেছেন ওবামা। তবে নিজ দেশের ক্যাপিটল হিলের রক্ষণশীল গোষ্ঠীর বাধা এবং কিউবার বর্তমান কমিউনিস্ট সরকারের আকড়ে ধরে থাকা কিছু গোড়া মনোভাবের কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও এগুতে পারছিলেন না তিনি।

প্রথম মেয়াদে সফল না হলেও ওবামার দ্বিতীয় মেয়াদে এসে গলতে শুরু করে বরফ। গত বছরই হোয়াইট হাউজ কিউবায় ওবামার সফরের সম্ভাবনার কথা জানায়।

এরই পথ ধরে রোববার (২০ মার্চ) হাভানায় অবতরণ করে এয়ারফোর্স ওয়ান। ওবামার সঙ্গী ছিলেন ফার্স্টলেডি মিশেলও।

ওবামার এই সফরকে কেন্দ্র করে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয় কিউবায়।   অপরদিকে যুক্তরাষ্ট্রে তেমন প্রতিক্রিয়া না দেখা গেলেও কিউবান কিংবা হিস্পানিক বংশোদ্ভূত মার্কিনীদের মধ্যে এ সফরকে ঘিরে যথেষ্ট উদ্দীপনা বিরাজ করছে।
 
অনেকের ধারণা, এই সফরের পথ বেয়েই কিউবার ওপর আরোপিত মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা উঠে যাবে।   ১৯৬২ সালে কিউবার মিসাইল সঙ্কটকে সামনে রেখে দেশটির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি।

নিষেধাজ্ঞা তুলে নেয়া হলে বিপুল মার্কিন বিনিয়োগের সুযোগ তৈরি হবে কিউবায়। মার্কিন পর্যটকের বদৌলতে কাঁচা ট্যুরিস্ট ডলারে ফুলে ফেঁপে ওঠার স্বপ্নেও এখন বিভোর কিউবানরা।

তবে পথ এত মসৃণ হবে না। তার ইঙ্গিত পাওয়া গেছে হাভানায় সোমবারের সংবাদ সম্মেলনেই।

‘এবার কিউবার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে কি না?’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবামা বলেন, ‘আমি নিশ্চিত এটা হবেই। তবে এই মুহূর্তে হবে কি না আমি নিশ্চিত নই। ’

কারণ হিসেবে কংগ্রেসের অনুমোদনের বিষয়টিকেও উল্লেখ করেন তিনি। কংগ্রেসে এই মুহূর্তে সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল রিপাবলিকানরা। কিউবার প্রতি যাদের মনোভাব ওবামার মত এতটা উদার নয়।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক চাইলে কিউবার বর্তমান শাসকগোষ্ঠীকেও পাড়ি দিতে হবে বহু পথ।   সোমবারের সাংবাদিক সম্মেলনেও কিউবার মানবাধিকার রেকর্ড নিয়ে দেশটির প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোকে বাক্য বাণে জর্জরিত করেন ওবামা।

এক সাংবাদিক রাউল ক্যাস্ট্রোকে রাজনৈতিক বন্দিদের ব্যাপারে প্রশ্ন করলে ওই সাংবাদিককে প্রমাণ দিতে বলেন রাউল ক্যাস্ট্রো। তিনি বলেন, ‘রিপোর্টার বিনা অপরাধে আটকে থাকা যে কজন বন্দির নাম বলতে পারবেন তাদের সবাইকে আজ রাতেই মুক্তি দেয়া হবে।

অবশ্য রাউল নিজের ও বড় ভাই ফিদেল ক্যাস্ট্রোর শাসনামলের কিছু ভুল ত্রুটির কথাও স্বীকার করেন। স্বীকার করে নেন কেউ ভুল ত্রুটির ঊর্ধ্বে নয়।

বস্তুত রাউলের এসব বক্তব্যের মধ্য দিয়ে পরিবর্তন ও সংস্কারের সুর টের পাওয়া যাচ্ছে। বিশেষ করে দেশের তরুণ প্রজন্ম যে ৫০ ও ৬০ এর দশকের সেই বিপ্লবী চেতনায় অতটা উদ্বুদ্ধ নয় তা বেশ বুঝতে পারছেন রাউল।

দেশের তরুণ প্রজন্ম চায় ইন্টারনেট, মত প্রকাশের স্বাধীনতা এবং অর্থনৈতিক স্বাচ্ছ্যন্দ।   যা সনাতনী পথে চললে রাউল ক্যাস্ট্রোর সরকারের পক্ষে কখনই সম্ভব হবে না।

এ মুহূর্তে রাউলের দরকার আমেরিকান কাঁচা ডলার। ভৌগলিক অবস্থানগত কারণে কিউবার অর্থনৈতিক অবস্থার পরিবর্তন ঘটাতে পারে একমাত্র মাকির্ন ডলারের অবাধ প্রবাহই।

তবে এখনই নাটকীয় পরিবর্তন হবে সম্ভব হবে কি না সে ব্যাপারে প্রশ্ন থাকলেও এই লেখা শেষ করছি হাভানায় ব্যাপক চালু একটি চুটকি দিয়ে।

হাভানায় রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মন্তব্য করার একটা জনপ্রিয় মাধ্যম হলো চুটকি। কমিউনিস্ট শাসন ব্যবস্থার কারণে সেখানে বাকস্বাধীনতায় যথেষ্ট বিধিনিষেধ রয়েছে।

‘আর কদিন পরই শেষ হচ্ছে ওবামার দ্বিতীয় মেয়াদ। এরপর স্ত্রী মিশেল আর দুই মেয়েকে নিয়ে বেকার ওবামা তখন ওবামা খাবেন কি? তবে ওবামার চিন্তা নেই,তার জন্য হাভানার মেয়রের চাকরি ঠিক করে রেখেছে কিউবানরা।

বিগত দুই দশকে হাভানার রাস্তাঘাট সহ অন্যান্য অবকাঠামোগত খাতে যতটা না উন্নতি হয়েছে, ওবামার সফরকে কেন্দ্র করে গত দুই মাসে হয়েছে তার থেকে অনেক বেশি। তাই সাধারণ হাভানাবাসী এখন ওবামাকেই মেয়র পদে দেখতে চায়। ‘

মূলত এই চুটকির মধ্য দিয়েই আভাস পাওয়া যেতে পারে এই সফরের তাৎপর্য্য।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।