ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ায় গুলি

অ্যাপলের সাহায্য ছাড়াই আইফোন আনলক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
অ্যাপলের সাহায্য ছাড়াই আইফোন আনলক ছবি: সংগৃহীত

ঢাকা: প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সাহায্য ছাড়াই ক্যালিফোর্নিয়ার সানবার্নাডিনোয় নির্বিচারে গুলি চালানো একজনের আইফোন আনলক করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)।

মার্কিন বিচার বিভাগের বরাত দিয়ে সংবাদটি মঙ্গলবার (২৯ মার্চ) জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

গত বছর ২ ডিসেম্বর সানবার্নাডিনো কাউন্টির একটি স্বাস্থ্যসেবাকেন্দ্রে নির্বিচারে গুলি চালান সৈয়দ রিজওয়ান ফারুক (২৮) ও তাশফিন মালিক (২৭) দম্পতি। এ ঘটনায় ১৪ জন নিহত ও ২১ জন আহত হন। পরে গুলি চালানো দম্পতিও পুলিশের অভিযানে নিহত হন।

মার্কিন কর্তৃপক্ষের দাবি, গুলির ঘটনার দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে তাশফিন মালিক ‘তথাকথিত’ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করেন।

এরপর থেকেই গুলি চালানো এ দম্পতির ব্যাপারে বিশদ তথ্য পেতে রেজওয়ান ফারুকের আইফোন আনলকের চেষ্টা করছিল এফবিআই। কিন্তু গ্রাহক নিরাপত্তার কথা বলে তদন্ত সংস্থাটিকে সহায়তা দিতে অপরাগতা প্রকাশ করে অ্যাপল।

পরবর্তী সময়ে আদালত রেজওয়ান ফারুকের ফোন আনলক করতে নতুন সফটওয়্যার প্রস্তুতের নির্দেশ দেন অ্যাপলকে।

তবে সোমবার (২৮ মার্চ) স্বাধীনভাবে ফারুকের ফোন আনলক করার কথা জানিয়ে কর্তৃপক্ষ আদালতের কাছে তার নির্দেশ তুলে নেওয়ার আবেদন জানায়।

বাংলাদেশ সময়: ১০০১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।