ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ব্রাজিলে রৌসেফের জোট ছেড়ে যাচ্ছে পিএমডিবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
ব্রাজিলে রৌসেফের জোট ছেড়ে যাচ্ছে পিএমডিবি ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রৌসেফ

ঢাকা: আরো অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়লেন ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রৌসেফ। তার সরকারের জোট ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে শরিক দল ব্রাজিলিয়ান ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টি (পিএমডিবি)।

 

মঙ্গলবার (২৯ মার্চ) দলটির শীর্ষ পর্যায়ের এক বৈঠকে জোট ছাড়ার সিদ্ধান্ত নেন এর নেতারা।

প্রেসিডেন্ট ডিলমা রৌসেফের মন্ত্রিসভায় পিএমডিবি’র পাঁচজন মন্ত্রী রয়েছেন। আর কংগ্রেসের নিম্নকক্ষে রয়েছেন ৬৯ জন সংসদ সদস্য।

পিএমডিবি জানিয়েছে, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে জোট ছাড়া নৈতিকতার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কাজেই ক্ষমতাসীনদের কোনো অংশই থাকতে চায় না শীর্ষনেতৃত্ব। এ কারণে মন্ত্রী ও সংসদ সদস্যদের মধ্যে যারা ডিলমার সরকারের বিভিন্ন দায়িত্বে নিয়োজিত রয়েছেন, তাদের সবাইকে পদত্যাগ করতে বলা হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জোট ভেঙে যাওয়ায় প্রেসিডেন্টের অবস্থা আরো নাজুক হয়ে পড়লো। এখন অনাস্থা ঠেকাতে যেভাবেই হোক রৌসেফকে কংগ্রেসের নিম্নকক্ষের ৫১৩ সংসদ সদস্যের এক-তৃতীয়াংশের সমর্থন আদায় করতে হবে।

তবে বিশেষজ্ঞদের মত, ১৪ মাস আগে দ্বিতীয় দফায় প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করা রৌসেফ কিছুতেই এবার আর অনাস্থা ঠেকাতে পারবেন না। সেক্ষেত্রে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে পিএমডিবি’র নেতা মাইকেল টিমারকে দেখা যেতে পারে। বর্তমানে তিনি উপ-রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। রৌসেফের শূণ্যস্থান তাৎক্ষণিক পূরণে তার চেয়ে ভালো বিকল্প আর নেই।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।