ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানে প্রবল ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৫৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৬
পাকিস্তানে প্রবল ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৫৫ ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানে প্রবল ঝড় ও ভারী বৃষ্টিতে নিহতের সংখ্যা বেড়ে ৫৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৪৫ জনই দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশের অধিবাসী বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

সোমবার (০৪ এপ্রিল) দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে খবরে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, টানা ঝড়-বৃষ্টির কবলে পড়ে দেশটির বিভিন্ন অঞ্চলে বন্যার দেখা দিয়েছে। একই সঙ্গে মাটি নরম হয়ে যাওয়ায় বেড়েই চলছে ভূমিধস।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা এক কর্মকর্তা জানান, টানা বর্ষণে প্রায়  ১৫০ টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কোহিস্তান নামে একটি এলাকায় ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটে। এ সময় ওই এলাকা থেকে অন্তত ৩০জনকে হেলিকপ্টারে করে উদ্ধার করা হয়েছে।

এদিকে পাকিস্তানের  পাখতুনখোয়া প্রদেশের শাংলা, সোয়াত এবং মালাকন্দ, মানসেহরা, আপার ডির, চারসাড্ডা ও চিত্রলে বেশি হতাহতের ঘটনা ঘটে।

এছাড়া পাকিস্তানের উত্তর-পশ্চিম অঞ্চলের নদী তীরবর্তী বাড়ি-ঘরের মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়।

ভারী বৃষ্টি আর জোয়ারে পেশওয়ার উপত্যকায় বারা খোয়ার লেক উপচে উঠে বন্যার সৃষ্টি করেছে। এতে বাত্তা থাল পুল এলাকায় অন্তত ৭০টি দোকান ভেসে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরো বেশ কয়েকটি দোকান।

প্রবল ঝড়বৃষ্টি আর বন্যায় খাইবার পাখতুনখোয়া প্রদেশের বেশ কিছু এলাকায় বাড়িঘর ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কোথাও কোথাও ঘরবাড়ির ছাদ উড়ে গেছে, দেয়াল ধসে পড়েছে এবং বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে।

ক্ষতিগ্রস্তদের অভিযোগ, এখনও পর্যন্ত দুর্যোগ প্রবণ এলাকায় সরকারি কোনো সংস্থা ত্রাণ নিয়ে আসেনি। এমনকি কোনো খোঁজ-খবরও নেয়নি।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৬
আরএইচএস/এমএ

** পাকিস্তানে ঝড়-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।