ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেনের উদ্বোধন মঙ্গলবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেনের উদ্বোধন মঙ্গলবার ছবি: সংগৃহীত

ঢাকা: ট্রেনে যাত্রী সেবায় আরো একধাপ এগিয়ে যাচ্ছে ভারত। কারণ কিছুক্ষণের মধ্যেই দেশটির সবচেয়ে দ্রুতগতির ট্রেনের উদ্বোধন করবেন দেশটির রেলমন্ত্রী সুরেশ প্রভু।

 

আধুনিক সব সুবিধাসম্পন্ন ‘গতিমান এক্সপ্রেস’ নামে সেমি-হাই স্পিড ট্রেনটি ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে চলবে বলে জানিয়েছে ভারতের রেল মন্ত্রণালয়।

নতুন এ এক্সপ্রেস ট্রেনটি দিল্লির হযরত নাজিমুদ্দিন স্টেশন এবং আগ্রা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে চলাচল করবে। শুক্রবার ছাড়া সপ্তাহে ছয়দিনই ছুটবে ‘গতিমান এক্সপ্রেস’।

এক বিবৃতিতে রেল মন্ত্রণালয় জানায়, দ্রুতগতির ট্রেনটির উদ্বোধনের মাধ্যমে ভারতে ট্রেন যাত্রীসেবায় নতুন দিগন্তের সূচনা হলো।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ট্রেনটিতে ১২টি এসি কোচ, ওয়াই-ফাই সুবিধাসহ যেকোনো প্রয়োজনে সাহায্যের জন্য প্রতি কম্পার্টম্যান্টে একজন করে লোক নিয়োজিত থাকবেন। আর ট্রেনটির দরজা সম্পূর্ণ অটোমেটিক। এতে দু’টি এক্সিকিউটিভ এসি চেয়ার কার এবং আটটি এসি চেয়ার কার রয়েছে।

এক্সিকিউটিভ এসি চেয়ার কারের প্রতি আসনের ভাড়া এক হাজার ৫শ’ রুপি ও এসি চেয়ার কারের প্রতি আসনের ভাড়া সাতশ’ ৫০ রুপি।

চলন্ত ট্রেনে বেসরকারি একটি কোম্পানি যাত্রীদের জন্য বিনোদনের ব্যবস্থা রেখেছে। যার মাধ্যমে যাত্রীরা বিভিন্ন ধরনের বিনোদনমূলক ভিডিও দেখতে পাবেন তাদের সঙ্গে থাকা স্মার্ট ডিভাইসের মাধ্যমে।

‘ডব্লিউএপি৫’ নামে ইলেকট্রিক্যাল ইঞ্জিনচালিত ‘গতিমান এক্সপ্রেস’ এ ব্যবহার করা হয়েছে সাড়ে পাঁচ হাজার হর্সপাওয়ার (এইচপি)।

বাংলাদেশ সময়:১১০৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।