ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আগাম নির্বাচন চাইলেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
আগাম নির্বাচন চাইলেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রীর ছবি: সংগৃহীত

ঢাকা: প্রেসিডেন্টের কাছে সংসদ ভেঙে দিয়ে আগাম নির্বাচনের আবেদন করেছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর গুনলাউগসন। তার বিরুদ্ধে উপকূল উন্নয়ন প্রকল্পে বিনিয়োগের বিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগ ওঠায় তিনি এ দাবি জানান।

মধ্য আমেরিকার দেশ পানামার একটি ল’ ফার্মের ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে, উপকূল উন্নয়ন প্রতিষ্ঠান উইনট্রিস-এর মালিকানা রয়েছে প্রধানমন্ত্রী ও তার স্ত্রীর। জাতীয় ও আন্তর্জাতিক বিনিয়োগে উপকূল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব নিয়েছিল এই প্রতিষ্ঠানই।

পানামার ল’ ফার্মটির ফাঁস হওয়া এক কোটি ১০ লাখ গোপন নথিতে আইসল্যান্ডের প্রধানমন্ত্রীর নাম থাকায় সোমবার (০৪ এপ্রিল) দেশটির পার্লামেন্টের সামনে বিক্ষোভ করে জনতা। এ নথিতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, সৌদি আরবের একজন বাদশাহ, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক, লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের মতো নেতাদের নামও রয়েছে।

নথিতে নাম উঠে আসা ও এর পরিপ্রেক্ষিতে উদ্ভুত পরিস্থিতিতে প্রেসিডেন্ট ওলাফুর রাগনার গ্রিমসনের কাছে সিগমুন্ডুর সংসদ ভেঙে দেওয়ার আবেদন জানান। তবে প্রেসিডেন্ট তার এ আবেদন প্রত্যাখ্যান করে জানিয়েছেন, তিনি এ ব্যাপারে প্রথমে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলতে চান।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৬
আরএইচ

** ৭২ বিশ্বনেতার অর্থ লোপাটের গোমর ফাঁস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।