ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পানামা পেপার্স: আইসল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
পানামা পেপার্স: আইসল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগ

ঢাকা: ‘পানামা পেপার্স’ কেলেঙ্কারির ঘটনায় পদত্যাগ করেছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন।   কর ফাঁকি ও অর্থপাচারকারী বিশ্বনেতাদের তালিকায় তার নাম থাকায় বিতর্কের মুখে পড়েন তিনি।

 

মঙ্গলবার (০৫ এপ্রিল) পদত্যাগের এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন। রাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর প্রকাশ করেছে।  

বিবিসি জানিয়েছে, অফশোর একাউন্ট খুলে তিনি কর ফাঁকি দিয়েছেন। এমন খবর ফাঁস হয়ে যাওয়ার পর থেকে তার বিরুদ্ধে বিক্ষোভ চলছিল।

পানামার ল ফার্ম ‘মোসাক ফনসেকার’ ফাঁস হওয়া গোপন দলিলে দেখা গেছে, গুনলাগসন এবং তার স্ত্রী ব্রিটিশ ভার্জিন ‘উইনট্রিস’ নামে একটি অফশোর কোম্পানির মালিক। তিনি এবং তার পরিবার বহু মিলিয়ন ডলারের সম্পদ গোপন করেছেন বলে অভিযোগ ওঠে। তবে, গুনলাউগসন অনিয়ম বা দুর্নীতির অভিযোগ অস্বীকার করে আসছিলেন।

 

বিবিসি আরও জানায়, কর ফাঁকির গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার পর বিশ্বের যে ক্ষমতাধর রাজনীতিক এবং ব্যবসায়ীরা এখন চাপের মুখে পড়েছেন। তাদের মধ্যে গুনলাগসনই প্রথম পদত্যাগ করলেন।

‘পানামা পেপার্স’ নামে পরিচিতি পাওয়া গোপন দলিলপত্রকে এযাবত কালের সবচেয়ে ব্যাপক গোপন তথ্য ফাঁসের ঘটনা বলে বর্ণনা করা হচ্ছে। ক্ষমতাধর রাজনীতিক থেকে শুরু করে নাম করা সেলিব্রেটি- অনেকের কর ফাঁকির গোপন তথ্য বেরিয়ে এসেছে এসব দলিলপত্রে। পানামার একটি লিগ্যাল ফার্ম ‘মোসাক ফনসেকা’ থেকে এসব গোপন দলিল ফাঁস হয়ে যায়।

বাংলাদেশ সময়: ২৩৪০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৬
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।