ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ফিজিতে কারফিউ জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৬
ফিজিতে কারফিউ জারি

ঢাকা: ঘূর্ণিঝড় উইনস্টনের তাণ্ডবের ছয় সপ্তাহ পার না হতেই ফের এক ঘূর্ণিঝড় ধেয়ে যাচ্ছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র ফিজির দিকে। এবারের গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে ‘জেনা’।

ঘূর্ণিঝড়টি আঘাত হানার প্রাক্কালে ফিজিতে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। সেই সঙ্গে দেশজুড়ে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) পর্যন্ত সবগুলো স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে স্থগিত করা হয়েছে বিমান চলাচল। এছাড়া ফিজির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর নিম্নাঞ্চলের অধিবাসীদের দ্রুত উঁচুস্থানে আশ্রয় নিতে বলেছে।

বুধবার (০৫ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) ফিজিতে এ ঘূর্ণিঝড় আছড়ে পড়ার কথা।

এর আগে ঘূর্ণিঝড় ‘জেনা’র প্রভাবে ফিজিতে সোমবার (০৪ এপ্রিল) ও মঙ্গলবার প্রবল বৃষ্টিপাত হয়। এ দু’দিনে দ্বীপরাষ্ট্রটির পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চলে ১২ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ফলে এসব এলাকা প্লাবিত হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, জেনা’র প্রভাবে এ অঞ্চলে আরো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ঘুণিঝড়টি আছড়ে পড়ার আগেই ফিজিতে প্রবল বেগে বাতাস বইতে শুরু করেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ক্যাটাগরি-১ হারিকেন শক্তির এ প্রবাহ এরই মধ্যে ক্ষয়ক্ষতি শুরু করেছে।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।