ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পানামায় অফশোর আর্থিক শিল্পকে স্বচ্ছ করার উদ্যোগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৬
পানামায় অফশোর আর্থিক শিল্পকে স্বচ্ছ করার উদ্যোগ

ঢাকা: পানামায় অফশোর আর্থিক শিল্পকে স্বচ্ছ করতে আন্তর্জাতিক প্যানেল গঠনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জুয়ান কার্লোস ভারেলা।

 

সম্প্রতি পানামাভিত্তিক ল’ ফার্ম মোসাক ফনসেকার এক কোটি ১৫ লাখ গোপন নথি ফাঁস হয়ে গেলে বিশ্বব্যাপী ৭২ জন রথী-মহারথীর বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ ও কর ফাঁকির বিষয়টি সামনে চলে আসে।

এরই পরিপ্রেক্ষিতে পানামার অফশোর শিল্প ব্যবস্থাকে স্বচ্ছ করতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

ফাঁস হওয়া নথিতে জানা যায়, মোসাক ফনসেকা তার কয়েকজন গ্রাহককে কর ফাঁকি ও নিষেধাজ্ঞা এড়িয়ে ব্যবসা চালিয়ে যেতে সহায়তা করেছে। যার সুযোগে এই গ্রাহকরা বিলিয়ন ডলার হাতিয়ে নেওয়ার সুযোগ পেয়েছেন। এ তালিকায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, সৌদি আরবের একজন বাদশাহ, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক, লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর গুনলাউগসনের মতো নেতারা রয়েছেন।

এ ব্যাপারে একটি সমাধানে পৌঁছাতে পানামা অন্যান্য দেশগুলোর সঙ্গে একযোগে কাজ করবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জুয়ান কার্লোস ভারেলা।

এক টেলিভিশন বক্তৃতায় তিনি বলেছেন, পানামার সরকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে একটি স্বাধীন কমিশন গঠন করবে, যাতে দেশি ও বিদেশি বিশেষজ্ঞরা থাকবেন। এই কমিশন অফশোর আর্থিক ব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিতে করণীয় নির্ধারণ করবে এবং দিকনির্দেশনা দেবে।

এদিকে, মোসাক ফনসেকা দাবি করেছে, প্রতিষ্ঠানটির তথ্য ফাঁস হয়নি, তা হ্যাক করা হয়েছে।

প্রতিষ্ঠানটির অংশীদার ৠামন ফনসেকা দাবি করেছেন, ভেতর থেকে এ তথ্য কেউ ফাঁস করেনি। পানামার অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে এ ব্যাপারে তারা একটি অভিযোগও দায়ের করেছেন বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।