ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘ভালো মানুষ’দের মুখোশ খুলে দিল পানামা পেপার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
‘ভালো মানুষ’দের মুখোশ খুলে দিল পানামা পেপার

ঢাকা: ঘটনাটিকে প্রবল শক্তির ভূমিকম্প বললেও কম বলা হবে। এই এক ঘটনায় বিশ্বের তাবৎ চেনা অসৎ-এর সঙ্গে এক সুতোয় গাঁথা হয়ে গেছে অচেনা (অ)সৎদের নামও।

পানামা ভিত্তিক ল’ ফার্ম মোসাক ফনসেকার ফাঁস হওয়া এক কোটি ১৫ লাখ নথিতে কার নাম নেই, সেটাই যেন এখন তদন্তের বিষয়।

‘পানামা পেপার লিকস’ খেতাব পাওয়া এ তথ্য ফাঁসের ঘটনায় সৃষ্ট বিরূপ পরিস্থিতিতে এরই মধ্যে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর গুনলাউগসন। শুধু তিনিই নন, অফশোর কোম্পানির সঙ্গে সংশ্লিষ্টতার গোমর ফাঁস হয়ে গেছে ‘ভালো মানুষ’ পরিচিতি পাওয়া বিশ্বের অনেক প্রভাবশালীর নামই। দেশের বাইরে অর্থলগ্নি করে ব্যবসা ফেঁদে অর্থ পাচার ও কর ফাঁকি দাতাদের এ নামের তালিকা যেন নাড়িয়ে দিয়েছে পুরো বিশ্বকেই।

যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী ডেভড ক্যামেরন বৃহস্পতিবার (০৭ এপ্রিল) স্বীকার করেছেন, তার বাবার অফশোর প্রতিষ্ঠানের লভ্যাংশ তিনিও ভোগ করেছেন। সে অর্থে, তিনিও কর ফাঁকি ও অর্থ আত্মসাতের দোষে দোষী।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য অফশোর বিনিয়োগে সংশ্লিষ্টতার বিষয়টি অস্বীকার করে একে ‘মার্কিন ষড়যন্ত্র’ বলে উড়িয়ে দিয়েছেন। বৃহস্পতিবার তিনি বলেছেন, রাশিয়াকে দুর্বল করতে যুক্তরাষ্ট্র পেছন থেকে কলকাঠি নাড়ছে। তবে হোয়াইট হাউজ সরাসরি পুতিনের এ অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে, পানামা পেপারে নাম থাকায় অস্ট্রিয়ান ‘হাইপো ল্যান্ডসব্যাংক ভোরার্লবার্গ’ ব্যাংকের প্রধান নির্বাহী মাইকেল গ্রাহামের পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার এক বিবৃতিতে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে ব্যাংকটি। অস্ট্রিয়ান এ ব্যাংকের সঙ্গে অন্তত ২০টি অফশোর কোম্পানির লেনদেন রয়েছে বলে জানা গেছে।

অফশোর কোম্পানিতে বিনিয়োগ রয়েছে, এমন মার্কিনির নাম খুব কমই পাওয়া গেছে পানামা পেপারে। এর একটা কারণ হিসেবে বলা হচ্ছে, মার্কিন নাগরিকদের পানামাভিত্তিক কোনো ল’ ফার্মের সঙ্গে যোগাযোগের প্রয়োজন নেই। তবে মার্কিন সংবাদমাধ্যম ইউএস টুডে দাবি করেছে, মোসাক ফনসেকা’র মাধ্যমে দেশটিতে সহস্রাধিক অফশোর ফার্ম গড়ে উঠেছে।

পানামা পেপারে রয়েছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের ব্যক্তির নাম। দেশের বাইরে শেল কোম্পানি গড়ে তুলে তারা অর্থ পাচার ও কর ফাঁকি দিয়েছেন বলে জানা গেছে। শি জিনপিং ছাড়াও এ তালিকায় রয়েছেন চীনা প্রেসিডেন্টের শ্যালক ডেং জিয়াগুই, সাবেক প্রধানমন্ত্রী লি পেং-এর মেয়ে লি শিয়াওলিনসহ আরো কয়েকজন। তবে এ ঘটনায় দেশটিতে এখনো কোনো বিরূপ পরিস্থিতির মুখে পড়তে হয়নি নিজের দেশে দুর্নীতির বিরুদ্ধে ‘খড়গহস্ত’ শি জিনপিংকে।

আর্জেন্টিনায়ও চলছে টালমাটাল অবস্থা। প্রেসিডেন্ট মাউরিশিও মাক্রি নিজেকে ‘পরিষ্কার’ দাবি করলেও তার বিরুদ্ধে তদন্ত চেয়েছেন দেশটির এক প্রসিকিউটর।

এছাড়া মাল্টায় স্বাস্থ্য ও শক্তিমন্ত্রী কোনরাদ মিজ্জির বিরুদ্ধে সরব হয়ে উঠেছে বিরোধীরা।

এদিকে, ফ্রান্সের রাজধানী প্যারিসে ফরাসি ব্যাংক সোসিয়েতে জেনারেলে’র মূল প্রবেশপথ অবরোধ করেছেন বিক্ষোভকারীরা। মোসাক ফনসেকার ফাঁস হওয়া নথিতে জানা গেছে, এই ব্যাংক অফশোর অ্যাক‍াউন্ট চালুতে সহায়তা করেছে।

এছাড়া এ নথিতে নাম রয়েছে সাবেক সুদানি প্রেসিডেন্ট আহমাদ আলি আল-মারগানি, মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক ও তার ছেলে আলা মোবারক, মরোক্কর রাজার ব্যক্তিগত সচিব মনির মাজিদি, ঘানার সাবেক প্রেসিডেন্ট জন আগিয়েকুম কুফুরের ছেলে জন আড্ডো কুফুর, আইভরি কোস্টের সাবেক প্রেসিডেন্ট লরেন্ট জিবাগবো’র সহযোগী জিন-ক্লড এন’ডা আমেশি, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার ভাইপো ক্লাইভ খুলুবুসে জুমা, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের ছেলে কোজো আনান, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, আর্জেন্টাইন ফুটবলার মেসি ও তার বাবা, বলিউডের বিগ বি অমিতাভ বচ্চন ও তার পুত্রবধু ঐশ্বরিয়া বচ্চনসহ আরো অনেকের নাম। নিজেদেরকে নির্দোষ দাবি করলেও এই প্রভাবশালী ব্যক্তিরাও প্রশ্নবিদ্ধ হচ্ছেন পানামা পেপার লিকের পর থেকেই।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।