ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

এবার সেতু জুড়বে লোহিত সাগরের দুই তীরকে

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
এবার সেতু জুড়বে লোহিত সাগরের দুই তীরকে

ঢাকা: লোহিত সাগরের দুই তীরকে যুক্ত করতে এবার নির্মাণ করা হচ্ছে সেতু। যা আফ্রিকা ও এশিয়া মহাদেশকে সরাসরি সড়ক পথে সংযুক্ত করবে।

এ বিষয়ে সৌদি আরব ও মিসরের মধ্যে চুক্তিও সম্পন্ন হয়েছে।

সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজের বরাত দিয়ে শনিবার (০৯ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

এর আগে শুক্রবার (০৮ এপ্রিল) মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে বৈঠকের পর সৌদি বাদশা সালমান বলেন, মিসর ও সৌদি আরবের মধ্যে সংযোগ স্থাপনের লক্ষ্যে লোহিত সাগরের ওপর সেতু নির্মাণের জন্য একটি চুক্তি সম্পন্ন হয়েছে। এ বিষয়ে দু’দেশের বিনিয়োগ বিষয়ক চুক্তিও প্রক্রিয়াধীন।

মিসর প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে উদ্দেশ্য করে সালমান বলেন, ‘দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনে আমি আমার ভাইয়ের সঙ্গে একমত। ’

আফ্রিকা ও এশিয়া মহাদেশের মধ্যে গুণগত পরিবর্তনের জন্য এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যার মাধ্যমে দুই মহাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক কার্যক্রমে নজিরবিহীন পরিবর্তন আসবে।

সেতুটি লোহিত সাগরের কোন পয়েন্টে স্থাপন হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। তবে মিসরের শার্ম আল শেখ ও সৌদি আরবের রাস আল শেখ হামিদ পয়েন্টে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্বপ্নের সেই সেতুর নাম ‘কিং সালমান বিন আব্দুল আজিজ ব্রিজ’ করারও পরামর্শ দিয়েছেন আবদেল ফাত্তাহ আল সিসি।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
টিআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।