ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

লোহিত সাগরের দু’টি দ্বীপ সৌদিকে দিচ্ছে মিশর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
লোহিত সাগরের দু’টি দ্বীপ সৌদিকে দিচ্ছে মিশর ছবি: সংগৃহীত

ঢাকা: লোহিত সাগরে অবস্থিত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ তিরান ও সানাফির এই দ্বীপ দু’টিকে সৌদি আরবের কাছে তুলে দেয়ার ঘোষণা দিয়েছে মিশর। সৌদি আরব মালিকানা দাবি করে আসলেও এতদিন দ্বীপ দু’টি মিশরের দখলে ছিলো।

তবে বর্তমানে কৌশলগত কারণে এগুলো হস্তান্তরের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে কায়রো। যদিও বিষয়টিতে অসন্তুষ্ট বিরোধীরা সমালোচনার ঝড় তুলেছে।

সম্প্রতি সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজের পাঁচ দিনব্যাপী মিসর সফরের প্রাপ্তি হিসেবে বিবেচনা করা হচ্ছে এই দ্বীপ দু’টির কর্তৃত্ব লাভকে।

ঐতিহাসিক এই সফরে লোহিত সাগরের দুই তীরকে যুক্ত করতে সেতু নির্মাণের ব্যাপারেও দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে। লোহিত সাগরের দুই তীর তথা আফ্রিকা ও এশিয়া মহাদেশকে সরাসরি স্থলপথে সংযুক্ত করবে এই সেতু। এছাড়া দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক কার্যক্রমে এই সেতু নজিরবিহীন পরিবর্তন আনবে বলে ধারণা করা হচ্ছে।

লোহিত সাগরের আকাবা উপসাগরের দক্ষিণাঞ্চলে তিরান ও সানাফির দ্বীপ দু’টির অবস্থান। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই দ্বীপ দুটির পাশেই ইসরায়েল ও জর্ডানের গুরুত্বপূর্ণ বন্দরগুলোর অবস্থান।

২০১৩ সালে মিসরের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির পতনের পর থেকে দেশটির প্রেসিডেন্ট আবদেল আল ফাত্তাহ আল সিসিকে অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে সহায়তা দিয়ে আসছে সৌদি আরব। দ্বীপ দু’টির হস্তান্তর সেই সহায়তার ফল হিসেবে কেউ কেউ মনে করছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
টিআই/আরআই

** এবার সেতু জুড়বে লোহিত সাগরের দুই তীরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।