ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পদ খোয়াতে বসেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
পদ খোয়াতে বসেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট

ঢাকা: ভয়াবহ মন্দা আর ক্ষমতার অপব্যবহার করে ঘাটতি লুকানোর চেষ্টার অভিযোগে দেশের সর্বোচ্চ পদটি খোয়াতে বসেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রৌসেফ। বিরোধীদের দাবির মুখে কংগ্রেশনাল কমিটি তার বিরুদ্ধে ‘অনাস্থা’ প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে একমত হয়েছে।

৬৫ সদস্যের এ কমিটিতে অনাস্থা প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যাওয়ার প্রস্তাবটি ৩৮-২৭ ভোটে পাস হয়েছে। এবার ভোট হবে কংগ্রেসের নিম্নকক্ষে। আগামী ১৭ অথবা ১৮ এপ্রিল এ ভোট অনুষ্ঠিত হতে পারে।

সিনেটে পাঠাতে নিম্নকক্ষে ৩৪২ ভোট পড়তে হবে ডিলমার প্রতি অনাস্থা প্রস্তাবটির পক্ষে। সর্বশেষ জরিপ বলছে, ২৯২ জন ভোটার এরই মধ্যে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, তারা অনাস্থাই দেবেন। আর ১০৬ জন এখনো সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারেননি। আর ডিলমার প্রতি আস্থা রয়েছে ১১৫ জনের।

এদিকে, প্রেসিডেন্ট ডিলমা’র পদত্যাগ বা তার প্রতি অনাস্থার দাবিতে রাজধানী ব্রাসিলিয়াতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এ বিক্ষোভ যাতে সহিংস রূপ না নেয়, সে জন্য ব্রাজিল পুলিশ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।