ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের চেয়ে রয়েল বেঙ্গল টাইগার বেশি বাংলাদেশে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৬
ভারতের চেয়ে রয়েল বেঙ্গল টাইগার বেশি বাংলাদেশে

ঢাকা: বিশ্বের সবচেয়ে বড় অখণ্ড ম্যানগ্রোভ বন ‘সুন্দরবনে’ ভারতের চেয়ে বাংলাদেশে বাঘের সংখ্যা বেশি। এই বনের ভারত অংশে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা মাত্র ৭৬টি হলেও বাংলাদেশ সীমানায় এটি ১০৬টি।

বাংলাদেশ-ভারত দু’দেশের যৌথ জরিপের প্রাপ্ত ফলাফলে এই তথ্য বেরিয়ে এসেছে। জরিপ পরিচালিত হয়েছে ৬ হাজার ৭শ’ ২৪ বর্গকিলোমিটার বনভূমিতে। যার প্রতিবেদনে বলা হয়েছে, সুন্দরবনে দিন দিন পরিবেশগত ঝুঁকি বাড়ছে বাঘের। যা প্রতিরোধে এখনই ব্যবস্থা না নিলে ঘনীভূত হতে পারে সমস্যা।

ভারতের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট, বাংলাদেশ বন বিভাগ এবং ওয়ার্ল্ড ওয়াইড ফাউন্ড ফর ন্যাচারের যৌথ উদ্যোগে জরিপ কাজ সম্পাদন হয়। যাতে ৫২৮টি ক্যামেরা ৪২২ দিন বনের বিভিন্ন অংশের চিত্র ধারণ করে।

বাংলাদেশে বাঘের সংখ্যা আয়োতনের দিক থেকে বেশি থাকলেও সর্বোচ্চ বাঘ ঘনত্ব রয়েছে ভারতে। দেশটির সাজনাখালী অংশকে বলা হয়েছে বাঘের জন্য নিরাপদ স্থান আর সবচেয়ে অনিরাপদ হলো খুলনার সুন্দরবন অংশ।

বনের মধ্য দিয়ে জাহাজ-ট্রলার চলাচল, পণ্য পরিবহন, দূষণ, বন উজার, চোরাকারবারীদের বাঘ হত্যা, বিদ্যুতকেন্দ্র নির্মাণের পদক্ষেপকে বাঘের আবাস নষ্টের অন্যতম কারণ হিসেবে জরিপে বিবেচিত করা হয়েছে। বলা হয়েছে, আগামী কয়েক বছরের মধ্যে এ বিষয়ে বাংলাদেশ কার্যকরী পদক্ষেপ নিতে না পারলে ১০৬টি বাঘের সংখ্যাটি বরং বাড়বে না, কমবে।

বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশকে আগামী ২০২২ সালের মধ্যে প্রাকৃতিক বৈচিত্র্যতা রক্ষার জন্য হলেও বাঘের সংখ্যা বৃদ্ধি করতে হবে। নয়তো চরম পরিবেশগত বিপাকে পড়বে পুরো সুন্দরবনই তথা পরিবেশ-প্রতিবেশ।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৬
আইএ

** বাড়ছে বাঘ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।