ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইইউ’র কঠোর অবস্থান সত্ত্বেও অভিবাসী স্রোত অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
ইইউ’র কঠোর অবস্থান সত্ত্বেও অভিবাসী স্রোত অব্যাহত ছবি: সংগৃহীত

ঢাকা: অভিবাসী ও শরণার্থী সংকট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কঠোর অবস্থান সত্ত্বেও অব্যাহত রয়েছে এ স্রোত। তবে এখন গ্রিসের তুলনায় চাপটা পড়েছে ইতালিতে বেশি।

 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, ঝুঁকিপূর্ণভাবে সাগর পাড়ি দিয়ে চলতি সপ্তাহে গত মঙ্গলবার (১২ এপ্রিল) থেকে এখন পর্যন্ত ছয় হাজারেরও বেশি অভিবাসী ইতালিতে পৌঁছেছেন। যা আগের সপ্তাহের চেয়ে ১৭৩ শতাংশ বেশি। তবে গ্রিসে এ সপ্তাহে অভিবাসী পৌঁছানোর হার ৭৬ শতাংশ কম।

লিবীয় কর্তৃপক্ষ বলছে, ইউরোপে পৌঁছাতে তুরস্ক থেকে গ্রিসের রুটটিতে কড়াকড়ি আরোপ করায় লিবিয়া থেকে ইতালির রুটে চাপটা বেড়ে গেছে হঠাৎ করে।

তবে আইওএম বলছে, তুর্কি-গ্রিক রুট বন্ধের সঙ্গে লিবিয়া-ইতালি রুটে চাপ বৃদ্ধির কোনো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।

তুরস্কের সঙ্গে ইইউ’র চুক্তি অনুযায়ী গ্রিসের রুটে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সেই সঙ্গে অনিবন্ধিত অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ।

আইওএম’র মুখপাত্র জোয়েল মিলম্যান বলেছেন, বিপজ্জনকভাবে সাগর পাড়ি দিয়ে মঙ্গলবারের পর এখন পর্যন্ত ৬ হাজার ২১ জন অভিবাসী ও শরণার্থী ইতালিতে পৌঁছেছেন। এ সময়ে গ্রিসে পৌঁছেছেন মাত্র ১৭৪ জন।

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, আবহাওয়া ভালো হলে এ চাপ আরো বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।