ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

জাপানে ভূমিকম্প চলছেই, এবার মাত্রা ৫.৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৬
জাপানে ভূমিকম্প চলছেই, এবার মাত্রা ৫.৩

ঢাক‍া: শক্তিশালী কম্পনের রেশ না কাটতেই জাপানের কুমামতো প্রদেশে ফের ভূমিকম্প আঘাত হেনেছে। রিকটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিলো ৫ দশমিক ৩।

শনিবার (১৬ এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৫টা ১৭ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে।

জাপান মেটোরলোজিক্যাল এজেন্সি জানায়, দেশটির কুমামতো প্রদেশে আঘাত হানা এ ভূমিকম্পের গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার। যার উৎপত্তিস্থল ছিলো দেশটির কুমামতো-চিহি এলাকায়।

এর আগে স্থানীয় শনিবার রাত ১টা ২৫ মিনিটে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই প্রদেশে শক্তিশালী ভূমিকম্প হয়। রিকটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিলো ৭।

ইউএসজিএস জানায়, জাপানের কিয়েশু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ১২০ কিলোমিটার দূরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল দেশটির ইউকি শহর থেকে মাত্র ১৩ কিলোমিটার দূরে, ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

এর কিছুক্ষণের মধ্যেই ওই অঞ্চলে ৫ দশমিক ৮ ও ৫ দশমিক ৭ মাত্রার আরও দু’টি ভূকম্পন অনুভূত হয়। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় জাপানের ওই অঞ্চলে তিন দফা ভূমিকম্প হয়েছে। এতে অনেক হতাহতের ঘটনাও ঘটেছে।

এদিকে ক্ষণে ক্ষণে ভূমিকম্প হওয়ায় জাপান সরকার আশঙ্কা করছে,  ২০১১ সালের সুনামির পর এটা দেশটির জন্য বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে।

স্থানীয়ভাবে সুনামি সতর্ক জারিসহ কুমামতো বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করেছে সরকার। বন্ধ করে দেওয়া হয়েছে  ট্রেন যোগাযোগও।

এর আগে গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে কুমামতো ও কিয়েশু প্রদেশে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে বিপুল সংখ্যক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাতের ওই ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে অন্তত ৯জনের মৃত্যু হয়, আহত হন সহস্রাধিক।

দফা দফায় এসব ভূমিকম্পের আঘাতে এ পর্যন্ত ২৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে বলে নিশ্চিত করেছে স্থানীয় সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৬, আপডেট: ১৫১০ ঘণ্টা
এমএ/

**জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৯

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।