ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সহজ হচ্ছে ভারতের ভিসা প্রক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, মে ৬, ২০১৬
সহজ হচ্ছে ভারতের ভিসা প্রক্রিয়া ছবি-সংগৃহীত

ঢাকা: নানা হয়রানি, অর্থদণ্ড, দুর্নীতি ও বিভিন্ন জটিলতার মধ্যদিয়ে বাংলাদেশিদের ভারতীয় ভিসা সংগ্রহ করতে হয়। এ নিয়ে ভুক্তভোগীরা অনলাইনে অভিযোগ জমা দিয়েছেন।

অভিযোগের কপি তারা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও পাঠিয়েছেন। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সরকারের উচ্চ পর্যায়ে একটি প্রস্তাব তুলে আলোচনা শুরু করেছে। প্রস্তাবটি বাস্তবায়ন হলে বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা পাওয়া অনেক সহজ হবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ বৃহস্পতিবার (০৫ মে) দিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভিসা প্রক্রিয়া সহজ করার বিষয়টি সাংবাদিকদের জানান।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভিসা জটিলতা বিষয়ক সমস্যা সমাধানে আগামী জুলাই মাসে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ঢাকা সফর করবেন। তখন দু’ দেশের যৌথ পরামর্শ কমিশনের বৈঠকে হওয়ার কথা রয়েছে। আলোচনায় থাকা প্রস্তাবটি বাস্তবায়ন হলে ‘ই-ভিসা’ বা ‘ই-টোকেন’ পাওয়া সহজ হবে।

যেসব বাংলাদেশি আগে অনেকবার ভারতে এসেছেন, তাদের জন্য ই-ভিসার ব্যবস্থা চালু করা হবে। কেবল নতুনদেরই অনলাইনে আবেদন করতে হবে বলেও জানায় সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিকাশ স্বরূপ সাংবাদিকদের বলেন, ‘বিশ্বের মধ্যে সর্বাধিক ভিসা দিয়ে থাকে ঢাকার ভারতীয় হাইকমিশন। প্রতিমাসে তিন হাজারের ভিসা দেওয়া হয়। কিন্তু চাহিদা আছে প্রায় চারগুণ। '

ভারতীয় হাইকমিশনে লোকবল কম থাকার কারণে ভিসা প্রক্রিয়ায় জটিলতা হয়ে থাকে বলেও জানান তিনি।

বিকাশ বলেন, ‘আমরা এই সব সমস্যা সম্পর্কে সম্পূর্ণ অবহিত। তাই ভিসা আবেদনের পদ্ধতিটা যাতটা সহজ, সুসংহত, স্বচ্ছ্ ও দুর্নীতিমুক্ত করা যায়, সেই চেষ্টাই আমরা করে যাচ্ছি। ’

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মে ০৬, ২০১৬
টিআই
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।