ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বন্ধ কারখানার মালিকদের গ্রেফতারের হুমকি মাদুরোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মে ১৫, ২০১৬
বন্ধ কারখানার মালিকদের গ্রেফতারের হুমকি মাদুরোর

ঢাকা: অস্থিতিশীল হয়ে উঠছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। অর্থনৈতিক ব্যবস্থাপনায় সরকার যখন অন্ধকারে তলিয়ে যাচ্ছে, তখন মধ্যবর্তী নির্বাচন, এমনকি সরকারকে উৎখাতে পার্লামেন্টে প্রস্তাব উত্থাপনের দাবিতে আন্দোলন শুরু হয়েছে দেশটিতে।

স্থিতাবস্থা ফেরাতে থেকে গত জানুয়ারিতে ‘অর্থনৈতিক জরুরি অবস্থা’ জারি করা হলেও তাতে কাজ না হওয়ায় শুক্রবার (১৩ মে) সরাসরিই জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

তার ২৪ ঘণ্টা পার হতে না হতেই সরকারের ‍ব্যর্থতার বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে কারখানা বন্ধ করে দেওয়া মালিকদের গ্রেফতারের হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট। এমনকি তাদের ধরে কারাগারে পুরে দেওয়ারও হুমকি দিয়েছেন তিনি।

প্রেসিডেন্টের বামপন্থি দল মনে করে, বিদেশিদের মদতে কারখানার মালিকরা সরকারকে বিপদে ফেলতে তাদের প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ করে দিয়েছে।  

রোববার (১৫ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মাদুরোর সরকার মনে করছে, ওপেকভুক্ত কয়েকটি দেশ ও যুক্তরাষ্ট্র তার বামপন্থি সরকারকে উৎখাত করার ষড়যন্ত্র করছে। তারই অংশ হিসেবে অর্থনৈতিকভাবে তাদের দুর্বল করে ‘ঘরের শত্রুদের’ উস্কানি দিচ্ছে।

এদিকে, মধ্যবর্তী নির্বাচনের দাবি জানিয়ে রাস্তায় নেমেছে দেশটির বিরোধী জোট ডেমোক্র্যাটিক ইউনিটি। তবে এসবের কোনো তোয়াক্কা না করে নির্দিষ্ট সময় পর্যন্ত ক্ষমতায় থাকার ঘোষণা দিয়েছেন মাদুরো। প্রয়োজনে দেশের ‘স্বার্থে’ সেই সময় পর্যন্তও জরুরি অবস্থা জারি রাখার কথা জানিয়ে দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মে ১৫, ২০১৬
আরএইচএস/এইচএ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।