ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

৯৬ বছর বয়সে ডিপ্লোমা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, মে ১৬, ২০১৬
৯৬ বছর বয়সে ডিপ্লোমা!

ঢাকা: ৯৬ বছর বয়সে বিস্ময় সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের আলফান্সো গঞ্জালেস নামে এক বৃদ্ধ। উল্লেখযোগ্য কর্মকাণ্ডের জন্য ডিপ্লোমা ডিগ্রি প্রদান করা হয়েছে তাকে।

শুক্রবার (১৩ মে) যুক্তরাষ্ট্রের ইউএসসি’র প্রবর্তন অনুষ্ঠানে তাকে এই সনদপত্র দেওয়া হয়।

সোমবার (১৬ মে) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

জানা যায়, লাজুক স্বভাবের হওয়ায় বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটের প্রতি তেমন কোনো আগ্রহ ছিল না তার। পরবর্তীতে চাকরির প্রতি মনোযোগী হয়ে পড়েন তিনি। ১৯৫৩ সালে চাকরিতে কর্মব্যস্ততার কারণে স্নাতক ডিগ্রি অর্জন করলেও সনদ প্রদান অনুষ্ঠানে যেতে পারেননি তিনি।

গঞ্জালেস তার পরিবারের প্রথম ব্যক্তি হিসেবে কলেজে ভর্তি হয়েছিলেন। পরবর্তীতে ১৯৪৭ সালে তিনি শুরু করেন ইউএসসি’তে বিশ্ববিদালয়ের ছাত্রজীবন।  

এরপর অনেকটা সময় কেটে গেলেও সম্প্রতি সার্টিফিকেট প্রদানের ব্যাপারে তার আত্মীয়-স্বজনেরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানায়। বিষয়টি জানার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। পরে মুক্ত গবেষণা চর্চায় বিশেষ নৈপুণ্যের জন্যে গঞ্জালেসকে এই ডিগ্রি দেওয়া হয়।

এদিকে আমেরিকাসহ বিশ্বব্যাপী বয়স্কদের জন্যে গঞ্জালেস ইতিবাচক উদাহরণ হয়ে থাকবেন বলে জানিয়েছেন ইউএসসি ডেভিস স্কুল অব জেরন্টোলজি’র ডিন পিনচাস কোহেন।

সনদ প্রদানের অনুষ্ঠান শেষে গঞ্জালেস এই বৃদ্ধ বয়সেও ফেলে আসা জীবনের রঙিন মুহূর্ত উপভোগ করতে ইউএসসি’র ক্লাস পরিদর্শন করেন।  

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মে ১৬, ২০১৬
আরএইচএস/আরআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।