ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় শান্তি রক্ষায় বিশ্ব নেতারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, মে ১৮, ২০১৬
সিরিয়ায় শান্তি রক্ষায় বিশ্ব নেতারা

ঢাকা: একের পর এক হামলা ও হত্যার ঘটনা বেড়েই চলছে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায়। এমন পরিস্থিতে দেশটিতে সহিংসতা বন্ধ করে মানবাধিকার ও শান্তি রক্ষার আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারা।

মঙ্গলবার (১৭ মে) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত এক বৈঠকে তারা এ আহ্বান জানান। লিবিয়া ইস্যুতে বিশ্ব নেতাদের শান্তি আলোচনার একদিন পরেই বৈঠকটি অনুষ্ঠিত হলো।

বৈঠকে অংশ নেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূতসহ ১৭টি দেশের প্রতিনিধি। দেশটিতে শান্তি রক্ষার জন্য সব ধরনের সহযোগিতা কারারও আশ্বাস দেন তারা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, ভিয়েনায় বিশ্বনেতাদের সমাবেশ ছিল একটি উপযুক্ত পদক্ষেপ। যে চ্যালেঞ্জের আমরা মুখোমুখি হয়েছি, সেটা বাস্তাবায়নের সম্ভাবনা বাড়বে।

এদিকে, সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সরাতে সরকার বিদ্রোহীরা দীর্ঘদিন ধরেই লড়াই অব্যাহত রেখেছে। সে দাবির পক্ষে আমেরিকারও সমথর্ন রয়েছে। অপরদিকে, আসাদ সরকারের পাশে রয়েছে রাশিয়া ও ইরান।

এ অবস্থায় দেশটিতে শান্তি বিষয়ক আলোচনা কতটা ফলপ্রসূ হবে সেটাই এখন প্রশ্ন।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, মে ১৮, ২০১৬

এসপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।