ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় আগ্রহী ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মে ১৮, ২০১৬
উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় আগ্রহী ট্রাম্প! ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উন

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটনের ঘোরবিরোধী পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন। একইসঙ্গে তাদের সঙ্গে পারমাণবিক কর্মসূচি নিয়েও কথা বলার ইচ্ছে দেখিয়েছেন তিনি।

 

সম্প্রতি ফক্স নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্প তার এ ইচ্ছে প্রকাশ করেন। এ নিয়ে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি ইস্যুতে দেশটির প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে আলোচনার আগ্রহ দেখিয়ে ট্রাম্প বলেন, আমি তার (কিম জং-উন) সঙ্গে কথা বলব। তার সঙ্গে সরাসরি কথা বলতে আমার কোনো সমস্যা নেই।

প্রয়োজনে পিয়ংইয়ং ইস্যুতে বেইজিংয়ের ওপর চাপ প্রয়োগেরও কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, আমি চীনের ওপর কঠিন চাপ প্রয়োগ করবো। কারণ অর্থনৈতিকভাবে তাদের ওপর আমাদের বিশাল ক্ষমতা আছে। আর চীন এটা মাত্র একটি বৈঠক অথবা একটি ফোনকলেই সমাধান করে ফেলতে পারে।

ট্রাম্পের এ বক্তব্য যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বে আলোচনার জন্ম দিয়েছে। যেখানে পারমাণবিক কর্মসূচি ইস্যুতে যুক্তরাষ্ট্র বরাবর ‘নিষেধাজ্ঞার আশ্রয়’ নিয়ে উত্তর কোরিয়াকে ‘দমিয়ে রাখতে চাইছে’, সেখানে ট্রাম্পের এই ‘আলোচনার আগ্রহ’ দেশটির ব্যাপারে ওয়াশিংটনের নীতির পরিবর্তন ‘হতে পারে’ বলেই ইঙ্গিত দিচ্ছে।

অবশ্য যুক্তরাষ্ট্রের রাজনীতিকরা ট্রাম্পের এই উদ্ভট আগ্রহের কড়া সমালোচনায় মেতেছেন। বিশেষত প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য প্রধান প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন এটাকে ‘কাণ্ডজ্ঞানহীন’ বলে নিন্দায় ভাসাচ্ছেন ট্রাম্পকে।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, মে ১৮, ২০১৬
এসপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।