ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

হাড্ডাহাড্ডি লড়াইয়ে ওরিগনে স্যান্ডার্স, কেনটাকিতে হিলারির জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মে ১৮, ২০১৬
হাড্ডাহাড্ডি লড়াইয়ে ওরিগনে স্যান্ডার্স, কেনটাকিতে হিলারির জয় ছবি-সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের ওরিগন রাজ্যের প্রাইমারিতে ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রার্থী বার্নি স্যান্ডার্স এবং কেনটাকি রাজ্যের প্রাইমারিতে ডেমোক্রাট প্রার্থিতার দৌড়ে এগিয়ে থাকা হিলারি ক্লিনটন পৃথক জয় পেয়েছেন।

মঙ্গলবার (১৭ মে) অনুষ্ঠিত দু’টি রাজ্যের প্রাইমারিতে আনুষ্ঠানিক ফলও ঘোষণা করা হয়েছে বলে বুধাবর (১৮ মে) বিশ্ব সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়।

ওরিগনে হিলারিকে হারিয়ে স্যান্ডার্স এবং কেনটাকিতে স্যান্ডার্সকে হারিয়ে হিলারি এ জয় পান।

এ জয়ের ফলে হিলারি ক্লিনটন প্রার্থিতার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন। অন্যদিকে, হিলারির সঙ্গে ফাইট করার স্বপ্নটাও জীবন্ত থাকলো স্যান্ডার্সের।

আরও পড়ুন- ওরিগন রাজ্যে বার্নির জয়, কেনটাকিতে এগিয়ে হিলারি

ইন্ডিয়ানা রাজ্যের প্রাইমারিতে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বড় জয়ের ফলে একই দলের প্রার্থিতার দৌড়ে থাকা টেড ক্রুজ ও জন ক্যাসিচ নিজেদের নাম প্রত্যাহার করে নেন। তারপর থেকে ফাঁকা মাঠে দাপিয়ে বেড়াচ্ছেন রিপাবলিকান দলের একমাত্র প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ওরিগন প্রাইমারিতে কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই জয় হয়েছে তার।

মঙ্গলবারের ওরিগন প্রাইমারি শেষে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারির ঝুলিতে ৫২৪ সুপার ডেলিগেটের সমর্থনসহ রয়েছে ২ হাজার ২৯১ জন ডেলিগেটের সমর্থন। তার প্রয়োজন আর মাত্র ৯২টি ডেলিগেট ভোট। তার প্রতিদ্বন্দ্বী বার্নির রয়েছে ১ হাজার ৫২৮ জন ডেলিগেটের সমর্থন। এর মধ্যে ৪০ জন সুপার ডেলিগেট। মনোনয়ন লাভে বার্নির প্রয়োজন আরও ৮৫৫টি ডেলিগেট ভোট। এ রাজ্যে স্যান্ডার্স পেয়েছেন ৫৩ শতাংশ ভোট। আর হিলারি পেয়েছেন ৪৭ শতাংশ ভোট।

এদিকে, কেনটাকিতে হিলারি জয়ী হয়েছেন মাত্র ১,৮১৩ ভোটের ব্যবধানে। তিনি পেয়েছেন ৪৬ দশমিক ৭ শতাংশ ভোট। আর ৪৬ দশমিক ৩ ভাগ ভোট পেয়েছেন ভার্মন্টের সিনেটর স্যান্ডার্স। হাড্ডাহাড্ডি লড়াইয়ে দশমিক ৫ শতাংশের কম ব্যবধানে হিলারি এ জয় নিশ্চিত করে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মে ১৮, ২০১৬

আরএইচএস/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।