ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

১৪শ’ এটিএম বুথ থেকে ১৪৪ কোটি ইয়েন চুরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, মে ২৩, ২০১৬
১৪শ’ এটিএম বুথ থেকে ১৪৪ কোটি ইয়েন চুরি ছবি: সংগৃহীত

ঢাকা: জাপানজুড়ে এটিএম বুথে (অটোমেটেড টেলার মেশিন) ‘বিপর্যয়’ নামিয়েছে চোরের দল। তারা প্রায় ১৪শ’ বুথ থেকে কার্ড জালিয়াতি করে ১শ’ ৪৪ কোটি ইয়েন বা ১ কোটি ৩০ লাখ ডলার হাতিয়ে নিয়েছে।

এ ঘটনায় পুরো জাপানে ‍আলোচনার ঝড় বইছে।

 

পুলিশ ধারণা করছে,  রাজধানী টোকিও ও দেশের ১৬টি প্রেফেকচারে (পৃথক বিচার ও প্রশাসনিক বিভাগ) গত ১৫ মে এ অপকর্ম চালিয়েছে আন্তর্জাতিক চক্রের শতাধিক সদস্য। এ ঘটনা তদন্তে বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

পুলিশ ও ওই তদন্ত কমিটির কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সোমবার (২৩ মে) এ খবর দিয়েছে। সংবাদমাধ্যম বলছে, ১৫ মে মাত্র ১-২ ঘণ্টার মধ্যেই প্রতারক চক্রটি এই বিশাল অংকের অর্থ হাতিয়ে নিয়েছে।

সংবাদমাধ্যম আরও জানাচ্ছে, যে জাল কার্ডগুলো দিয়ে অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে, সে কার্ডগুলো সাউথ আফ্রিকার একটি ব্যাংক থেকে ইস্যু করা বলে তথ্য মিলছে। সে জন্য পুলিশের ধারণা, এতে একটি আন্তর্জাতিক চক্র জড়িত। এ কারণে বিদেশি কয়েকটি সংস্থার সঙ্গেও এক হয়ে কাজ করছে তদন্ত কমিটি।

কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, টোকিও ছাড়াও ওই ১৬ প্রেফেকচারের মধ্যে রয়েছে ওসাকা, ফুকুওয়াকা, কানাগাবা ও আইচির মতো এলাকা। ১৫ মে ছিল সরকারি ছুটির দিন রোববার। সেদিন ভোর ৫টা থেকে সকাল ৮টার মধ্যে এটিএম বুথ থেকে টাকা তুলে নেয় চোর চক্র। বুথ থেকে প্রত্যেকবারে ব্যাংকের বেধে দেওয়া সর্বোচ্চ এক লাখ ইয়েনও উত্তোলন করা হয়।

জালিয়াতির শিকার একটি ব্যাংকের পক্ষ থেকে কর্তৃপক্ষ বরাবর রিপোর্ট করা হলে বিষয়টি আলোচনায় ওঠে।

কর্মকর্তারা এ বিষয়ে অন্যান্য ব্যাংককে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখ‍ার পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে জালিয়াতির শিকার ব্যাংকগুলোকে তদন্ত কাজে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা,  মে ২৩, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।