ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘চিহ্নিত’দের বিদেশ গমনে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে থাই জান্তা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, মে ২৮, ২০১৬
‘চিহ্নিত’দের বিদেশ গমনে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে থাই জান্তা

ঢাকা: থাইল্যান্ডে প্রায় দু’বছর আগে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর রাজনীতিক ও মানবাধিকারকর্মীদের একটি গ্রুপ চিহ্নিত করে তাদের বিদেশ গমনে যে নিষেধাজ্ঞা দিয়েছিল, তা তুলে নিচ্ছে। ‘রাজনৈতিক অবস্থার উন্নতির লক্ষ্যে’ এ উদ্যোগ নিচ্ছে জান্তা।

 

শুক্রবার (২৭ মে) রাজধানী ব্যাংককে নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলোর একটি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন সাবেক সেনাপ্রধান বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ও-চা।

বৈঠকে অংশ নেওয়া এক কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, আসামি ও যাদের বিদেশ গমনে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে তারা বাদে বাকি সবার বিদেশ গমনে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পক্ষে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

সামরিক সরকারের মুখপাত্র মেজর জেনারেল সানসার্ন কায়েওকামনার্ড বলেন, আগামী ১ জুনই এ সংক্রান্ত নতুন আদেশ জারি করবে জাতীয় শান্তি ও শৃঙ্খলা পরিষদ।

তিনি আরও বলেন, এই আদেশ দেশের বর্তমান অবস্থার উন্নয়নে কাজ করবে বলে আশা করা হচ্ছে। সমাজ এখন সচেতন হবে যে, সরকার দেশের সমস্যা বুঝছে এবং আলোচনা-সমালোচনা গ্রহণ করতে প্রস্তুত।

অবশ্য বিদেশ গমনে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত এলেও দেশে রাজনৈতিক সভা-সমাবেশের নিষেধাজ্ঞা বহালই রাখছে সামরিক সরকার।

২০১৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা সরকারের বিরুদ্ধে তুমুল বিক্ষোভ শুরু হলে ‘শান্তি প্রতিষ্ঠায়’ মে মাসে ক্ষমতা দখল করে প্রায়ুথ চ্যান-ও-চা’র নেতৃত্বাধীন সেনাবাহিনী। পরে সেনাবাহিনীর গঠিত জাতীয় শান্তি ও শৃঙ্খলা পরিষদ সেনাপ্রধানকে প্রধানমন্ত্রী নির্বাচিত করে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, মে ২৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।