ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

এবার ক্যালিফোর্নিয়ায় ট্রাম্পের সমাবেশে সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, মে ২৮, ২০১৬
এবার ক্যালিফোর্নিয়ায় ট্রাম্পের সমাবেশে সংঘর্ষ ছবি: সংগৃহীত

ঢাকা: এবার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান দিয়েগো শহরে সংঘর্ষে জড়িয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সমর্থক ও বিরোধীরা। এ ঘটনায় ৩৫ জনকে আটক করেছে পুলিশ।

 

শুক্রবার (২৭ মে) মেক্সিকো সীমান্তের নিকটবর্তী শহরটিতে ট্রাম্পের ৭ জুনের প্রার্থিতা ভোটের আগে প্রচারণা সমাবেশে এ সংঘর্ষ হয়। ক্যালিফোর্নিয়া রাজ্যের কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার (২৮ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, সংঘর্ষের পর প্রার্থিতা বাছাইয়ের ভোটকেন্দ্র নির্ধারিত সম্মেলনস্থলের আশপাশে কোনো ধরনের জটলা-সমাবেশ নিষিদ্ধ করেছে পুলিশ।

সংবাদমাধ্যম আরও জানায়, অভিবাসনবিরোধী ও সাম্প্রদায়িক বক্তব্যের ধারাবাহিকতায় অভিবাসী প্রবেশ বন্ধে মেক্সিকো সীমান্তে দেওয়াল তুলে দেওয়ারও ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। সেই অভিবাসী অধ্যুষিত ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যেই বক্তৃতা দিতে গিয়ে তোপের মুখে পড়লেন রিপাবলিকান দলের এই ব্যবসায়ী।

সমাবেশ শুরু হওয়ার আগেই ‘ট্রাম্প ফ্যাসিবাদী’, ‘আমরা যথেষ্ট শুনেছি’ ‘ফা... ডোনাল্ড ট্রাম্প’ ইত্যাদি ব্যানার নিয়ে জড়ো হতে থাকেন বিক্ষোভকারীরা। এরপর সংঘর্ষ শুরু হলে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্মোক গ্রেনেড ছুড়ে। এসময় পুলিশকে লক্ষ্য করে বোতল নিক্ষেপ করতে থাকে বিক্ষোভকারীরা।

এর আগে, ২৪ মে রাতে অভিবাসী অধ্যুষিত নি‌উ মেক্সিকো অঙ্গরাজ্যে ট্রাম্প সমর্থক ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। এসময় রিপাবলিকান দলের এ বিতর্কিত মনোনয়নপ্রত্যাশীর সমাবেশ লক্ষ্য করে বোতল ও জ্বলন্ত টি-শার্ট নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে মরিচ গুঁড়া ও ধোঁয়া ছড়ানো বোমা (স্মোক গ্রেনেড) নিক্ষেপ করে দাঙ্গা পুলিশ।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, মে ২৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।