ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

আর্জেন্টিনায় সাবেক স্বৈরশাসকের ২০ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, মে ২৮, ২০১৬
আর্জেন্টিনায় সাবেক স্বৈরশাসকের ২০ বছর কারাদণ্ড ‘অপারেশন কনদোর’ চালিয়ে আর্জেন্টিনার অসংখ্য বামপন্থি নেতাকর্মী ও মানবাধিকারকর্মীকে হত্যা করা হয়

ঢাকা: আর্জেন্টিনার সাবেক স্বৈরশাসক রেইনালদো বিগনোনকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। ১৯৭০ এর দশকে সেসময়কার দক্ষিণ আমেরিকান স্বৈরশাসকদের সঙ্গে মিলে গোপনে ‘অপারেশন কনদোর’ চালিয়ে বামপন্থি নেতাকর্মীদের নির্বিচারে হত্যার দায়ে তাকে এ দণ্ড দেওয়া হয়েছে।

 

স্থানীয় সময় শুক্রবার (২৭ মে) দুপুরে রাজধানী বুয়েন্স এইরেসের আদালত এই দণ্ডাদেশ ঘোষণা করেন। আর্জেন্টিনার সর্বশেষ এই স্বৈরশাসকের সঙ্গে হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত হয়েছেন আরও ১৪ সামরিক কর্মকর্তা। এদের মধ্যে কেবল উরুগুয়ের সাবেক কর্নেল ম্যানুয়েল কোরদেরোকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকিদের বিরুদ্ধেও শিগগির দণ্ডাদেশ ঘোষণা করা হবে।

 

গোপনে ‘অপারেশন কনদোর’ চালিয়ে সেসময় আর্জেন্টিনা, উরুগুয়ে, ব্রাজিল, চিলি, প্যারাগুয়ে ও বলিভিয়ার অসংখ্য বামপন্থি দলের নেতাকর্মী ও মানবাধিকারকর্মীকে হত্যা করা হয়।

এক ঘণ্টা সময় ধরে দণ্ডাদেশ ঘোষণাকালে আদালতের বিশাল এজলাসকক্ষে উপস্থিত ছিলেন ওই সময় হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের স্বজন ও শুভানুধ্যায়ীরা।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, মে ২৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।