ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘দ্য গ্রেটেস্ট’র প্রতি শ্রদ্ধা, শেষকৃত্যানুষ্ঠান লুইভিলে শুক্রবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জুন ৬, ২০১৬
‘দ্য গ্রেটেস্ট’র প্রতি শ্রদ্ধা, শেষকৃত্যানুষ্ঠান লুইভিলে শুক্রবার

ঢাকা: জন্মিলে তো মরতে হবে-কথা চিরসত্য, সৃষ্টি মানেই বিনাশ। এরপরও মাঝে জীবনাচরণে কিছ‍ু কর্ম রেখে যান বিখ্যাত প্রতিভাবানরা।

তাদেরই একজন কিংবদন্তী মুষ্টিযুদ্ধা মুহাম্মদ আলী।

রিংয়ে নেমে যেভাবে তার কসরত দিয়ে বিশ্ববাসীকে তাঁক লাগিয়ে দিয়েছেন তার চেয়ে বেশি ভালোবাসা কুড়িয়েছেন যুদ্ধ বিগ্রহ ও মানবতার পক্ষে লড়ে।

তিন তিনবার বক্সিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ান মহাম্মদ আলীর জন্ম যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যের ল‍ুইভিলে। সেখানেই হাটি হাটি পা পা করে বেড়ে ওঠেছেন এই বক্সিং কিংবদন্তী। সেই সূত্রে শেষ ঠিকানাও হচ্ছে সেই লুইভিলেই।  

বাংলাদেশ সময় শনিবার (৪ জুন) পৃথিবীকে বিদায় বলেছেন ৭৪ বছর বয়সী এই ‘দ্য গ্রেটেস্ট’। দীর্ঘদিন ধরে পার্কিনসন্স রোগে ভুগেছিলেন বিশ্বকে প্রেরণাদানকারী এই মানুষটি। এরপর রোববার তার মরদেহ নেওয়া হয় জন্মস্থান লুইভিলে।

আসছে শুক্রবার, ১০ জুন জন্মস্থান লুইভিলেই তার শেষ কৃত্যানুষ্ঠান সম্পন্ন হবে। এরইমধ্যে লুইভিলের বিভিন্ন মসজিদ কিংবা প্রার্থনালয়ে মহাম্মদ আলীর আত্মার শান্তি কামনা করা হয়েছেন। এসব অনুষ্ঠানে লাখো মানুষ যোগ দিচ্ছেন।

৯ জুন, বৃহস্পতিবার লুইসভিলে পারিবারিক উদ্যোগে একটি শেষ কৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন নিকটাত্মীয়রা ছাড়াও অন্যান্যরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করবেন।

কিন্তু এটাই শেষ নয়, বৈশ্বিক ‘মহাম্মদ আলী’র প্রতি শ্রদ্ধা জানাবেন তার ভক্ত-শুভানুধ্যায়ীরাও।
   

আলী পরিবারের মুখপাত্র বব গানেল বলেন, কিংবদন্তি বক্সার নিজেই স্মরণসভার পরিকল্পনা করেছিলেন। সে অনুযায়ী আগামী শুক্রবার,১০ জুন কেন্টাকির লুইভিলের কেএফসি ইয়াম সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

‘আন্তঃধর্মীয় এই শেষকৃত্যানুষ্ঠানে মুসলিম রীতি মেনে একজন ইমামও থাকবেন। স্মরণসভায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, কমেডিয়ান বিলি ক্রিস্টাল ও ক্রীড়া সাংবাদিক ব্রায়ান্ট গামবেলের বক্তব্য দেওয়ার কথা আছে। ’

তিনি বলেন, এরপর মহাম্মদ আলীর মরদেহ নেওয়া হবে যেখানে বেড়ে উঠেছেন সেই লুইভিলে। শহরের রাস্তায় মোহাম্মদ আলী সেন্টারের পাশ দিয়ে মোহাম্মদ আলী নামাঙ্কিত ব্যুলেভার্ড ঘুরিয়ে আনা হবে তার মরদেহ বাহী কফিন।

এরপর তার প্রতি শেষ শ্রদ্ধা ভালোবাসা জানাবেন ভক্তরা। সেখান থেকে কেভহিল সমাধিস্থলে, সেখানেই শেষ ঠিকানা হবে দ্য গ্রেটেস্ট মহাম্মদ আলীর।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ০৬, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।