ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইউরো ঘিরে টেরর অ্যালার্ট অ্যাপ ছাড়লো ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুন ৮, ২০১৬
ইউরো ঘিরে টেরর অ্যালার্ট অ্যাপ ছাড়লো ফ্রান্স ছবি: সংগৃহীত

ঢাকা: ‘ইউরো ২০১৬’ ফুটবল টুর্নামেন্টের আয়োজক ফ্রান্স খেলা মাঠে গড়ানোর আগে দেশজুড়ে স্মার্টফোনে ব্যবহার উপযোগী টেরর অ্যালার্ট (সন্ত্রাসী হামলার সতর্কতা) অ্যাপ্লিকেশন ছেড়েছে।

 

এই অ্যাপ্লিকেশন বা অ্যাপের মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীদের সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা বা এ নিয়ে সতর্কতা দেবে সরকার।

একইসঙ্গে কীভাবে সন্ত্রাসী হামলার আগে-পরে অথবা হামলা চলাকালে নিরাপদ থাকা যাবে, সে নিয়েও দিক-নির্দেশনা দেবে কর্তৃপক্ষ।

আগামী শুক্রবার (১০ ‍জুন) প্যারিসের উপকণ্ঠে রোমানিয়ার সঙ্গে স্বাগতিকদের ম্যাচের মধ্য দিয়ে মাঠে গড়াচ্ছে ইউরোপের দেশগুলোর অংশগ্রহণে জমজমাট ফুটবল লড়াই। তার ঠিক দু’দিন আগে এই অ্যাপ ছাড়ার কথা জানালো স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ক’দিন আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ফ্রান্সসহ ইউরোপকে সতর্কতা দিয়ে জানায়, ইউরো ২০১৬ সন্ত্রাসী হামলার লক্ষ্যবস্তু হতে পারে। এই সতর্কতাকে আমলে নিয়ে ‍টুর্নামেন্ট আয়োজক কমিটিকে সর্বোচ্চ নিরাপত্তা সহযোগিতা দিয়ে আসছে সরকার।

২০১৫ সালের নভেম্বরে প্যারিসে বর্বরোচিত সন্ত্রাসী হামলার পর থেকে ফ্রান্সজুড়ে জরুরি অবস্থা জারি রয়েছে। এই জরুরি অবস্থার মধ্যেই ইউরো আয়োজন করছে দেশটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্যারিসে হামলার পর নিরাপত্তা জোরদারের অংশ হিসেবেই সায়েপ (এসএআইপি) নামে অ্যাপটি চালু করা হচ্ছে। কোনো ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই সায়েপ ব্যবহারকারীকে সে বিষয়ে জানিয়ে দেবে সংশ্লিষ্ট বিভাগ। এই সতর্কতা ব্যবহারকারী সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে তার অন্য বন্ধুদেরও জানিয়ে দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুন ০৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।