ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

৬ মাসে ওজন না কমালে চাকরি যাবে ‘মোটা’ বিমান সেবিকাদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, জুন ৯, ২০১৬
৬ মাসে ওজন না কমালে চাকরি যাবে ‘মোটা’ বিমান সেবিকাদের ছবি: সংগৃহীত

ঢাকা: ‘মোটা’ হয়ে যাওয়ায় চাকরি হারানোর শঙ্কায় পড়ে গেছেন এয়ার ইন্ডিয়ার এয়ার হোস্টেস বা সেবিকারা। তাদের মাত্র ছ’মাস বেধে দিয়ে কর্তৃপক্ষ পরিষ্কার জানিয়ে দিয়েছে, এই সময়ের মধ্যে ‘বাড়তি’ ওজন কমাতে হবে, অন্যথায় চাকরি হারাতে হবে।



এয়ার ইন্ডিয়ার একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম বৃহস্পতিবার (৯ জুন) এ খবর দিয়েছে।

এয়ার ইন্ডিয়ার সূত্র বলছে, তাদের এয়ারলাইন্সে দুই হাজার ৮ শ’ এয়ার হোস্টেস চাকরি করেন। এদের মধ্যে ১৫০ জন ‘স্থূলতা’র তালিকাভূক্ত হয়ে গেছেন।

একটি নির্দেশিকা জারি করে তাদের জানানো হয়েছে, যারা ওই ‘স্থূলতা’র  তালিকায় রয়েছেন, তারা আগামী তিন মাস ফ্লাইটে উড়তে পারবেন। তিন মাস পর তাদের ওজন মেপে দেখা হবে। এরপর ৬ মাস পরও যদি তারা ওই তালিকায়ই থেকে যান, তবে তারা আর ফ্লাইটে উড়তে পারবেন না।

বিধি মোতাবেক, ফ্লাইটে ওড়ার জন্য ফিট হতে গেলে কোনো শারীরিক সমস্যাবিহীন নারীদের বডি মাস ইনডেক্স (বিএমআই) হতে হবে ২৫-২৭ এর মধ্যে। পুরুষদের ক্ষেত্রে এই সীমা ২৭-৩০।

গত বছর ‘অনেক বেশি মোটা’ হওয়ায় ১৩০ জন এয়ার হোস্টেসকে বসিয়ে দেয় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। ১৫ দিন পর কর্মীর অভাবে তাদের আবার ফিরিয়ে নেওয়া হয়।

তার আগের বছর ২০১৪ সালে মোটা হওয়ায় তিন এয়ার হোস্টেসকে বরখাস্ত করা হয়। তখন তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তারা ওজন কমানোর জন্য সময় দাবি করেন।

সেজন্য এবার এয়ার হোস্টেসদের ওজন কমানোর জন্য ৬ মাস সময় দিলো ভারতের অন্যতম শীর্ষ এয়ারলাইন্সটি।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুন ০৯, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।