ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মুহাম্মদ আলীকে ‘বিদায়’ জানাতে মানুষের ঢল

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জুন ১০, ২০১৬
মুহাম্মদ আলীকে ‘বিদায়’ জানাতে মানুষের ঢল ছবি: সংগৃহীত

ঢাকা: শতাব্দীর সেরা ক্রীড়াবিদ ও বক্সিংয়ের ‘দ্য গ্রেটেস্ট’ মুহাম্মদ আলীকে শেষ বিদায় জানাতে মানুষের ঢল নেমেছে তার শেষকৃত্যানুষ্ঠানে। যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম সেরা সন্তান মুহাম্মদ আলীর শেষকৃত্য হচ্ছে তার কেন্টাকি অঙ্গরাজ্যের শহর লুইসভিলায়।



স্থানীয় সময় শুক্রবার (১০ জুন) সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়) তার মরদেহ বহন করে মোটর শোভাযাত্রা শুরু হয়। এই মোটর শোভাযাত্রার মাধ্যমে মুহাম্মদ আলীর মরদেহ তার শৈশব, কৈশোর, তারুণ্য এবং শেষ জীবনের স্মৃতিমাখা বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়া হচ্ছে। ৯০ মিনিটের এ শোভাযাত্রা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হবে কেভ হিল সমাধিস্থলে, যেখানে চির সমাহিত করা হবে বক্সিংয়ের কিংবদন্তিকে।

তবে চির শায়িত করার আগে জুমার নামাজের পর স্থানীয় সময় দুপুর ২টায় ‘কেএফসি ইয়াম! সেন্টার’ এ মুহাম্মদ আলীর শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হবে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মুহাম্মদ আলীর মরদেহবাহী মোটর শোভাযাত্রা শুরু হওয়ার পর রাস্তার দু’ধারে দাঁড়িয়ে ফুল বর্ষণ করতে থাকেন আগত তার ভক্ত-শুভানুধ্যায়ীরা। ৯০ মিনিট দূরত্বের সড়কের দু’পাশে দেখা মেলে জনতার ভিড়ের। এসময় তাদের মুখে ছিল ‘আলী, আলী’ স্লোগান।

আলীর শেষকৃত্যানুষ্ঠানে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, বক্সার মাইক টাইসন, অভিনেতা উইল স্মিথ, কমেডিয়ান বিলি ক্রিস্টাল, সাংবাদিক ব্রায়ান্ট গামবেল, মরহুমের স্ত্রী, সন্তান ও স্বজনরা।

গত শুক্রবার ইন্তেকাল করেন বক্সিংয়ের হেভিওয়েট চ্যাম্পিয়ন ‘দ্য গ্রেটেস্ট’ মুহাম্মদ আলী।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জুন ১০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।