ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘মুহাম্মদ আলীই ছিলেন আমেরিকা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জুন ১১, ২০১৬
‘মুহাম্মদ আলীই ছিলেন আমেরিকা’ ছবি: সংগৃহীত

ঢাকা: শতাব্দীর সেরা ক্রীড়াবিদ ও বক্সিংয়ের ‘দ্য গ্রেটেস্ট’ মুহাম্মদ আলীকে শেষ বিদায় জানাতে কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিলা শহরের কেভ হিলে যাওয়ার কথা ছিলো মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার।

শুক্রবার (১০ জুন) ওয়াশিংটনে প্রেসিডেন্ট কন্যার গ্রাজুয়েশন সেলিব্রেশন উপলক্ষে তার আর যাওয়া সম্ভব হয়নি।

তাতে কী? জগদ্বিখ্যাত মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলীর প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার কমতি নেই ওবামার।

তাই তিনি তার জ্যেষ্ঠ উপদেষ্টা ভ্যালেরি জ্যারেটের কাছে তার লিখিত বক্তব্য পাঠিয়ে দিয়েছেন মুহাম্মদ আলী পরিবার ও স্বজনদের কাছে। সেই বক্তব্য ভ্যালেরি জ্যারেট পাঠ করে শুনিয়েছেন সবাইকে। যেখানে লেখা, ‘মুহাম্মদ আলী ছিলেন আমেরিকা। তিনি সব সময় আমেরিকা হয়ে থাকবেন। ’

ওই লিখিত বক্তব্যে বারাক ওবামা বলেন, ‘তিনি শুধু মুসলিম, কৃষ্ণাঙ্গ বা লুইসভিলার সন্তান নন। তিনি সর্বকালের সেরা ক্রীড়াবিদ। তার কর্মের মাধ্যমে তিনি প্রত্যেককে প্রভাবিত করতে পেরেছিলেন। ’

আরও পড়ুন.. শ্রদ্ধা-ভালোবাসায় চির সমাহিত মুহাম্মদ আলী

ধর্ম, বক্তৃতা ও মতবাদে যে স্বাধীনতা আছে, তিনি তা দেখিয়েছেন। আলী ছিলেন দুর্বীনিত, সাহসী, ক্লান্ত না হওয়া এক মানুষ। আমেরিকার জন্য তিনি ছিলেন বড় গর্বের। আমেরিকার মতো তিনি সব সময় অগ্রগতির জন্য খুব বেশি কাজে মগ্ন ছিলেন বলে বক্তব্যে উল্লেখ করা হয়।

এর আগে আমেরিকার এই সূর্যসন্তানকে শুক্রবার (১০ জুন) স্থানীয় সময় জুমার নামাজের আগে (বাংলাদেশ সময় রাত ১২টার পর) তার কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিলা শহরের সমাধিস্থল কেভ হিলে চিরনিদ্রায় শায়িত করা হয়।

হাজারো ভক্ত-শুভানুধ্যায়ীর ভালোবাসার চোখের জল আর ফুলেল শ্রদ্ধায় সিক্ত করে চির সমাহিত করা হলো শতাব্দীর সেরা ক্রীড়াবিদ ও বক্সিংয়ের ‘দ্য গ্রেটেস্ট’ মুহাম্মদ আলীকে। গত ০৩ জুন ৭৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের একটি  হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে চলে যান এই কিংবদন্তি।

**  মুহাম্মদ আলীর সঙ্গে ৩০ বছরের পত্রমিতালি

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, জুন ১১, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।