ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

লিবিয়ায় আইএস হটিয়ে সির্ত ‘পুনরুদ্ধার’ সরকারি বাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুন ১১, ২০১৬
লিবিয়ায় আইএস হটিয়ে সির্ত ‘পুনরুদ্ধার’ সরকারি বাহিনীর আইএস পালিয়ে যাওয়ার পর রাস্তায় পড়ে রয়েছে তাদের পতাকা

ঢাকা: লিবিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কবল থেকে উত্তর-মধ্যাঞ্চলের বন্দর শহর সির্ত পুনরুদ্ধারের দাবি করছে সরকারি বাহিনী। তারা বলছে, আইএস বাহিনীর সঙ্গে ব্যাপক লড়াইয়ের পর শহরটি পুনরুদ্ধার কর‍া হয়েছে।

 

অঞ্চল দখলের মাধ্যমে শাসন করে আসা দেশটির তিন সরকারের মধ্যে জাতিসংঘ সমর্থিত রাজধানী ত্রিপোলিভিত্তিক সরকার শুক্রবার (১০ জুন) রাতে এ দাবি করেছে। ‍তাদের বরাত দিয়ে শনিবার (১১ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

ইরাক ও সিরিয়ার বাইরে ত্রিপোলির পূর্বাঞ্চলের সির্ত শহরকে আইএসের সবচেয়ে শক্ত ঘাঁটি বলে মনে করা হয়। এই জায়গা থেকে উত্তর আফ্রিকার বিভিন্ন অঞ্চলে সন্ত্রাসী তৎপরতা চালিয়ে আসছে আইএস।

তাদের কবল থেকে সির্ত পুনরুদ্ধারে গত মাসে অভিযানে নামে ‍জাতিসংঘ ও পশ্চিমা সম্প্রদায় সমর্থিত সরকারের অনুগত সামরিক বাহিনী। এই সরকারটি গঠিত হয় গত মার্চেই।

ত্রিপোলি বন্দরভিত্তিক এই সরকারের বাইরে রাজধানীভিত্তিক আরও একটি এবং তোবরুকভিত্তিক একটি সরকার রয়েছে লিবিয়ায়। এর মধ্যে ত্রিপোলিভিত্তিক অপর সরকারটি মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন গোষ্ঠী সমর্থিত। এই সরকারকে সমর্থন করে থাকে কাতার, সুদান ও তুরস্কসহ কিছু দেশ। আর তোবরুকভিত্তিক সরকার সমর্থন পেয়ে আসছে মিশর, আরব আমিরাত ও স্থানীয় সেনাবাহিনীর একাংশের। পাঁচ বছর আগে লৌহমানব মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে এভাবেই বিভক্ত হয়ে সংঘাতে জড়িত লিবিয়ানরা।

জাতিসংঘ সমর্থিত সরকারের তরফ থেকে বলা হয়, সির্ত পুনরুদ্ধারে চূড়ান্ত অভিযানের অংশ হিসেবে চলতি সপ্তাহের শুরুতে আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হতে থাকে। আর এক সপ্তাহের মধ্যেই এ ‘সাফল্যে’র খবর এলো।

সরকারের মুখপাত্র জেনারেল মুহাম্মদ আল ঘুসরি বলেন, অভিযানের মুখে আইএসের জ্যেষ্ঠ নেতারা দক্ষিণাঞ্চলের মরুভূমির দিকে পালিয়ে গেছেন। তবে কিছু আটকে গেছেন শহরের আস্তানায়।

জেনারেল ঘুসরি আরও জানান, অভিযান হয়েছে উগাদোগু কনফারেন্স সেন্টারকে ঘিরে। এই সেন্টার আগে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন ব্যবহৃত হলেও আইএস এটিকে তাদের কমান্ড সেন্টার বানিয়ে ফেলেছিল।

জাতিসংঘ ও পশ্চিমা সম্প্রদায়ের সমর্থিত এই সরকারের অভিযান ও তাদের সাফল্যে সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুন ১১, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।