ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘ফর্সাকারী’ ক্রিম নিষিদ্ধ করলো ঘানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুন ১২, ২০১৬
‘ফর্সাকারী’ ক্রিম নিষিদ্ধ করলো ঘানা ছবি: সংগৃহীত

ঢাকা: ত্বক ফর্সা করার ক্রিম বা প্রসাধনী নিষিদ্ধ করেছে আফ্রিকার দেশ ঘানা। এই ধরনের ক্রিমে হাইড্রোকুইনোনের মতো ক্যান্সার বাঁধানো পদার্থ ব্যবহার করা হয় বলে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।



অনেক আগ থেকে ত্বক ফর্সাকারী ক্রিমে ব্যবহৃত পদার্থ হাইড্রোকুইনোন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ইউরোপের দেশগুলোতে নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞায় সেসব দেশের সঙ্গে যুক্ত হলো ঘানার নাম।

দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি ঘোষণা দিয়ে বলেছে, আগামী আগস্ট মাস থেকে ঘানায় হাইড্রোকুইনোন যুক্ত কোনো ধরনের ক্রিম বা প্রসাধনী বিক্রয় করা নিষেধ। এই নিষেধাজ্ঞা অমান্য করলে ক্রেতা-বিক্রেতাকে আইন-বিচারের মুখোমুখি হতে হবে।

ঘানার ফুড অ্যান্ড ড্রাগ অথরিটির মুখপাত্র জেমস লার্তি বলেন, আগস্ট মাসের পর থেকে ঘানায় ক্যান্সার সৃষ্টিকারী কোনো প্রসাধনী বিক্রি হবে না। এ ধরনের পণ্য ব্যবহার শূন্যের কোঠায় নামিয়ে আনবে সরকার।

জেমস লার্তির মতে, জানাশোনার ফলে উন্নত দেশগুলোতে ত্বক ফর্সাকারী প্রসাধন সামগ্রীর ব্যবহার নেই বললেই চলে। অথচ বর্ণবাদী ও বাণিজ্যিক মানসিকতার কারণে হতদরিদ্র দেশগুলোই এখন এই মরণঘাতী রোগ সৃষ্টিকারী প্রসাধনীগুলোর প্রধান বাজার হয়ে উঠেছে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুন ১২, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।