ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘বডি বিউটি’ বিজ্ঞাপন নিষিদ্ধ লন্ডনের গণপরিবহনে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, জুন ১৪, ২০১৬
‘বডি বিউটি’ বিজ্ঞাপন নিষিদ্ধ লন্ডনের গণপরিবহনে ছবি: সংগৃহীত

ঢাকা: কোনো পণ্যে ক্রেতাদের আকৃষ্ট করার অন্যতম মাধ্যম বিজ্ঞাপন। ভোক্তাদের আকৃষ্ট করতে বিজ্ঞাপনগুলোতে মাঝে মাঝেই মানুষের শরীরকে বিভিন্ন আকর্ষণীয় ভঙ্গিতে তুলে ধরা হয়।

বিজ্ঞাপনে দৃষ্টি আকর্ষণ করতে বেছে নেওয়া হয় আকর্ষণীয় ফিগারের নারী বা পুরুষ মডেলকে।

টেলিভিশন-বিলবোর্ড থেকে শুরু করে এসব বিজ্ঞাপন প্রদর্শিত হয় বাস, ট্রেনসহ অন্যান্য গণপরিবহনেও। এসব বিজ্ঞাপন দেখে অনেক সময়ই নিজেদের বর্তমান শারীরিক অবস্থা নিয়ে মানসিক হীনমন্যতায় ভোগেন শিশু থেকে সব বয়সের নারী পুরুষ। তবে তরুণ ও যুবাদের মধ্যেই এর প্রভাব পড়ে সবচেয়ে বেশি। বিজ্ঞাপনের মডেলদের শরীরী সৌন্দর্যের অনুকরণে নিজেদের ফিগারকেও আকর্ষণীয় বানাতে গিয়ে তারা সম্মুখীন হন নানা সমস্যায়।

এসব দিক বিবেচনা করে লন্ডনের গণপরিবহনে এ ধরনের বিজ্ঞাপন প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করেছেন নগরীর নতুন মেয়র সাদিক খান। মেয়র অফিসের আওতাধীন ‘ট্রান্সপোর্ট ফর লন্ডন’ (টিএফএল) পরিচালিত বাস, ট্রাম, ট্রেন ও পাতাল ট্রেনগুলোতে এ জাতীয় বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে। আসছে জুলাই থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।  

লন্ডনের নাগরিকদের গণপরিবহন সেবা প্রদান করে থাকে টিএফএল।  

এ ব্যাপারে মেয়র সাদিক খান জানান, ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে তিনি এ সিদ্ধান্তে এসেছেন। তিনি বলেন, দুই মেয়ের বাবা আমি। আমি বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানি।  

তিনি আরও বলেন, বিশেষ করে নারীরা এ বিজ্ঞাপনগুলোতে আকৃষ্ট হন এবং তারও সেটি অনুকরণের চেষ্টা করেন। এছাড়া বিজ্ঞাপনগুলো তাদের মানসিক চাপের মুখে ফেলে দেয়।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জুন ১৪, ২০১৬
আরএইচএস/আরআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।