ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইথিওপিয়ায় সাত‍ মাসে ৪ শতাধিক বিক্ষোভকারী নিহত

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, জুন ১৬, ২০১৬
ইথিওপিয়ায় সাত‍ মাসে ৪ শতাধিক বিক্ষোভকারী নিহত

ঢাকা: ‘হর্ন অব আফ্রিকা’ হিসেবে পরিচিত ইথিওপিয়ায় গত নভেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর হাতে চার শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। এছাড়া গ্রেফতার হয়েছেন কয়েক হাজার।

মানবাধিকার পর্যবেক্ষক হিউম্যান রাউটস ওয়াচ এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) গ্রুপটির প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, ‘মাত্রাতিরিক্ত ও প্রাণঘাতী বল’ প্রয়োগের পাশাপাশি দেশটিতে গণগ্রেফতারের ঘটনা ঘটছে।

তবে এ বিষয়ে ইথিওপিয়ার যোগাযোগ মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করেননি।

সংস্থাটির আফ্রিকা বিষয়ক এক কর্মকর্তা বলেন, দেশটির নিরাপত্তা বাহিনী কয়েকশ’ শিক্ষার্থী, কৃষকসহ শান্তিপ্রিয় মানুষকে গুলি করে হত্যা করেছে।

এক রিপোর্টে ইথিওপিয়ান হিউম্যান রাইটস কমিশন জানায়, দেশটির ওরোমিয়া রাজ্যে ১৭৩ জন বিক্ষোভকারীর প্রাণহানির তথ্য রয়েছে। এর মধ্যে ১৪ জন নিরাপত্তা বাহিনীর সদস্য।

জানা যায়, একটি জঙ্গল কাটা নিয়ে গত নভেম্বরে বিক্ষোভের সূত্রপাত। রাজধানী আদ্দিস আবাবার দক্ষিণে ৮০ কিলোমিটার দূরে একটি প্রকল্পের জন্য গিঞ্চি শহরের বড় একটি জঙ্গল পরিষ্কার করতে যান সরকারের প্রতিনিধিরা। এ সময় এলাকার বাসিন্দারা বাধা দেয়। সরকার বিষয়টি তোয়াক্কা না করায় শুরু হয় বিক্ষোভ। অল্প সময়ের মধ্যে পুরো ওরোমিয়া অঞ্চলে ছড়িয়ে পড়া বিক্ষোভে শিক্ষার্থী, কৃষকসহ সাধারণ মানুষও অংশ নেন। বিক্ষোভ ঠেকাতে পুলিশের সঙ্গে সেনা সদস্যও নামায় আদ্দিস আবাবা সরকার।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।