ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

গুজরাটে গুলবার্গ হামলায় দোষী ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, জুন ১৭, ২০১৬
গুজরাটে গুলবার্গ হামলায় দোষী ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড

ঢাকা: ভারতের গুজরাটে ২০০২ সালে গুলবার্গ সোসাইটিতে দাঙ্গার ঘটনায় দোষী ১১ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। এর আগে অভিযুক্ত ৬৬ জনের মধ্যে ২৪ জনকে দোষী সাব্যস্ত করেছেন আদালত।

এর মধ্যে ১২ জনকে সাত বছর করে কারাদণ্ড আর একজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বেকসুর খালাস দেওয়া হয়েছে ৩৬ জনকে।

শুক্রবার (১৭ জুন) ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

২০০২ সালে গোধরায় সবরমতী এক্সপ্রেস জ্বালিয়ে দেওয়ার ঘটনার পরের দিন গুলবার্গ সোসাইটিতে দাঙ্গা বাধে। এতে ৬৯ জনকে ঝুলিয়ে ও পুড়িয়ে মারা হয়। যাদের মধ্যে ছিলেন কংগ্রেসের সাবেক সংসদ সদস্য এহসান জাফরিও।

এ ঘটনায় সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করে হত্যাকাণ্ডের তদন্ত দাবি জানায় জাতীয় মানবাধিকার কমিশন ও ন্যায়বিচার এবং শান্তির জন্য নাগরিক সমাজ নামে দু’টি সংগঠন। পরে সুপ্রিম কোর্ট ২০০৮ সালের মার্চে সাবেক কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (সিবিআই) প্রধান আরকে রাঘবনকে প্রধান করে গুজরাট সরকারকে বিশেষ তদন্ত দল (সিট) গঠন করে মামলা তদন্তের নির্দেশ দেয়।

গঠিত তদন্ত দল এই মামলা চালিয়ে যায় আহমেদাবাদে গঠিত বিশেষ আদালতে। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে ওই মামলার বিচার কাজ শেষ হয়। সে বছরের ৩১ মে আদালতকে রায় ঘোষণার নির্দেশ দেন সুপ্রিম কোর্ট।

সাত বছর ধরে বিচার প্রক্রিয়ার পর কড়া নিরাপত্তার মধ্যে এই রায় দেওয়া হলো।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।