ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

অনামিকা ও প্লুটোর মৃত্যুতে চিন্তায় ভারত!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
অনামিকা ও প্লুটোর মৃত্যুতে চিন্তায় ভারত! বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির কুকুর (ফাইল ছবি)

জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে ব্যবহৃত কমান্ডো কুকুর অনামিকা ও প্লুটোর মৃত্যুতে চিন্তায় পড়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত মাসে এই দুই কুকুরের মৃত্যু হয় ঝাড়খণ্ড রাজ্যে। ১৭ জানুয়ারি রাজ্যের লাতেহার ও ২৪ জানুয়ারি বিজাপুরে জঙ্গলে বিস্ফোরকের তল্লাশি চলাকালীন হঠাৎ বিস্ফোরণ হয়।

তাতে মারা যায় অনামিকা ও প্লুটো নামে বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির এই দুই কুকুর।

উন্নত জাতের দুটি প্রাণীর মৃত্যুতে নিরাপত্তা বাহিনীর মধ্যে শঙ্কা দেখা দিয়েছে; চিন্তায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কীভাবে এই ঘটনা ঘটলো তা জানতে দেশটির কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী সিআরপি কর্মকর্তাদের কাছে প্রতিবেদন চাওয়া হয়েছে। বহুল ব্যবহৃত দুটি প্রাণী মাওবাদী অধ্যুষিত এলাকায় কীভাবে বিস্ফোরণে মারা গেলো, তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির ওই কুকুর অন্য যেকোনো ‘স্নিফার ডগের’ তুলনায় অনেক বেশি কার্যকর। মার্কিন ‘নেভি সিলস’ বাহিনীর কাছে থাকে এমনই প্রশিক্ষিত সারমেয়। ওসামা বিন লাদেনকে ধরার অভিযানেও অংশ নেয় বেলজিয়ান ম্যালিনোয়া। সিআরপি কর্তারা জানান, ওই প্রজাতির কমান্ডো কুকুর এক লাফে ৬ ফুটেরও বেশি উঁচু দেওয়াল লাফিয়ে উঠতে পারে। বিস্ফোরক চিনতে তাদের জুড়ি মেলা ভার। পরিশ্রম করে জার্মান শেফার্ড, ল্যাব্রাডরদের থেকে কয়েক গুণ বেশি। ২৪ সপ্তাহের কঠোর প্রশিক্ষণের পর তাদের কমান্ডো বাহিনীতে যুক্ত করা হয়। ইতোপূর্বে অনেক সৈনিককে বাঁচাতে অনামিকা, প্লুটোর গুরুত্বপূর্ণ অবদান ছিল।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।