ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

শৌচাগারহীন বাড়িতে মেয়ে বিয়ে নয়!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
শৌচাগারহীন বাড়িতে মেয়ে বিয়ে নয়! পঞ্চায়েতের বৈঠক

ঢাকা: ‘নো টয়লেট, নো ব্রাইড’- এ নীতি মেনে চলার ঘোষণা দিলেন ভারতের তিন রাজ্য হরিয়ানা, পাঞ্জাব ও হিমাচল প্রদেশের ১১০টি গ্রামের বাসিন্দারা। গ্রাম্য এলাকায় খোলা আকাশের নিচে মলত্যাগ না করে স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে এ অবস্থান তাদের।

এই তিন রাজ্যের ১২শ গ্রামবাসী নূহের পুনাহানা মহকুমার তিউয়ারা গ্রাম পঞ্চায়েতে বসেন। বৃহস্পতিবার তারা সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্তে আসেন যে, যাদের বাড়িতে স্বাস্থ্যকর শৌচাগার নেই তাদের ঘরে মেয়ে বিয়ে দেবেন না।

তারা আরও সিদ্ধান্ত নেন, বিয়ের অনুষ্ঠানে মদ ও ডিজে পার্টির জন্য কোনো খরচ না করার। কারণ এ দুটি জিনিস বিয়েতে বাড়তি অপ্রয়োজনীয় খরচ বলে মনে করেন তারা।

এ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের অধিকাংশই মুসলিম মওলানা ও উলেমা। পঞ্চায়েতে আরও সিদ্ধান্ত হয়, স্বচ্ছ ভারত কর্মসূচির অংশ হিসেবে তারা সচেতনতামূলক প্রচারণার মাধ্যমে সমাজের অশুভ শক্তিগুলোকে দূর করবেন।

মওলানা, উলেমারা বলেন, খোলা জয়াগায় প্রাকৃতিক কাজ সারতে অন্ধকারকেই বেছে নেন। এতে তারা নানা ধরনের বিপদ ও অঘটনের সম্মুখীন হচ্ছেন। আবার বিয়ের আসরে মদ্যপান কেন্দ্র করে অনেক সময় বিয়ে ভেঙে যাওয়ার মতো ঘটনাও ঘটে। আর ডিজে পার্টি কনের পরিবারের উপর বাড়তি খরচের চাপ। তাই এসব থেকে বিরত থাকাই ভালো।

তিনঘণ্টার এ পঞ্চায়েত বৈঠকে শিক্ষার উপরও জোর গুরুত্ব দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।