ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

তুমুল সমালোচনায় হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
তুমুল সমালোচনায় হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি তুমুল সমালোচনায় হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি

সিরিয়ায় কেমিক্যাল অস্ত্র ব্যবহারের নির্মমতা তুলে ধরতে গিয়ে বেফাঁস মন্তব্য করে বসলেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার। তিনি বলেছেন, হিটলার পর্যন্ত কেমিক্যাল অস্ত্র ব্যবহারের নিম্নস্তরে পৌঁছেননি।

তার এই মন্তব্যের পর সমালোচনার ঝড় ওঠে মার্কিন সংবাদমাধ্যমে। বলা হতে থাকে, যেখানে জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলার ইহুদীসহ তার বিরোধীদের নির্বিচারে হত্যায় গ্যাস চেম্বারে নির্যাতন চালাতেন, যেখানে তাকে মানুষ ও মানবতাকে হত্যার কুখ্যাত খলনায়ক মনে করা হয়, সেখানে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ প্রশাসনিক প্রাসাদের মুখপাত্রের এমন মন্তব্য অনভিপ্রেত-কাণ্ডজ্ঞান হীন।

মঙ্গলবার (১১ এপ্রিল) হোয়াইট হাউসে নিয়মিত ব্রিফিংকালে স্পাইসার সিরিয়ায় কেমিক্যাল অস্ত্র ব্যবহারের নির্মমতা তুলে ধরতে গিয়ে বলেন, সেখানে নির্মমতা এমন পর্যায়ে পৌঁছেছে... এমনকি হিটলার পর্যন্ত কেমিক্যাল অস্ত্র ব্যবহারের নিম্নস্তরে পৌঁছেননি।

তার এই বক্তব্যে সমালোচনার ঝড় উঠলে পরে একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে মাফ চেয়ে নেন শন স্পাইসার। তিনি দাবি করেন, তিনি আসলে নির্মমতা বোঝাতে গিয়ে সঠিক তুলনাটা করতে পারেননি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্র প্রশাসন মনে করে রাশিয়ার মদতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনী ক’দিন আগে কেমিক্যাল অস্ত্র ব্যবহার করে বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা করেছে। যদিও রাশিয়া এবং সিরিয়া উভয়েই তা উড়িয়ে দিয়ে প্রেসিডেন্টের বিদ্রোহীদের ওপর দায় চাপিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।