ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘ভুল’ করে মন্ত্রীকে গুলি করে মারলো সোমালিয়ার সেনারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, মে ৪, ২০১৭
‘ভুল’ করে মন্ত্রীকে গুলি করে মারলো সোমালিয়ার সেনারা

ঢাকা: জঙ্গি ভেবে ভুলে নিজের দেশের মন্ত্রীকেই গুলি করে মারলো সোমালিয়ার সেনারা। বৃহস্পতিবার (মে ০৪) রাজধানী মোগাদিসুর প্রেসিডেন্ট প্রাসাদের সামনে এ ঘটনা ঘটে।

কেনিয়ার একটি শরণার্থী শিবিরে বেড়ে ওঠা মাত্র ৩১ বছর বয়সী আব্দুল্লাহি শেখ আবাস ছিলেন সোমালিয়ার সর্বকনিষ্ঠ মন্ত্রী।

গতবছরের নভেম্বরের নির্বাচনে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রেসিডেন্ট প্রাসাদ সংলগ্ন নিরাপত্তা বাহিনীর চেকপোস্টে মন্ত্রীর গাড়ি এসে পৌঁছালে আল শাবাব সদস্য ভেবে গাড়িটিকে লক্ষ্য করে গুলি চালায় নিরাপত্তা রক্ষীরা। এতে গাড়িতে থাকা মন্ত্রী আব্দুল্লাহি শেখ আবাস নিহত হন।

এ ঘটনার সময় দেশে ছিলেন না সোমালিয়ার প্র্রেসিডেন্ট আব্দুল্লাহি মোহামেদ ফারমাজো। খবর পেয়ে ইথিওপিয়ায় নিজের সফর সংক্ষিপ্ত করেন তিনি।

শেখ আবাসের শেষকৃত্য রাষ্ট্রীয়ভাবে অনুষ্ঠানের ঘোষণা দিয়ে ঘটনার কারণ খুঁজে বের করে তিনি দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার নির্দেশ দেন।

ইতোমধ্যেই বেশ কয়েকজনকে আটক করা হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী আব্দিরাহমান ওসমান।  আল শাবাবের হামলার ভয়ে তটস্থ সোমালিয়ার সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে এমন ঘটনা নতুন কিছু নয়। এর আগেও ‘ভুল’ করে নিজেদের মধ্যে গোলাগুলি করেছে তারা। তবে এই প্রথম সরকারের এত ঊর্ধ্বতন কর্মকর্তাকে ‘ভুল’ করে গুলি করে মারার ঘটনা ঘটলো।

১৯৯১ সালের পর থেকেই গৃহযুদ্ধে জর্জরিত সোমালিয়া। পুরো দেশের উপর মোগাদিসুর পশ্চিমা সমর্থিত সরকারের খুব একটা নিয়ন্ত্রণ নেই। দেশটির বেশির ভাগ এলাকাই বর্তমানে সরকার বিরোধী চরমপন্থি আল শাবাব যোদ্ধাদের দখলে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মে ০৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।