ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাপ-বেটার দ্বন্দ্বে নতুন মোড়, নতুন দল গড়ছেন মুলায়ম সিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, মে ৫, ২০১৭
বাপ-বেটার দ্বন্দ্বে নতুন মোড়, নতুন দল গড়ছেন মুলায়ম সিং অখিলেশ যাদব, মুলায়ম সিং যাদব এবং শিবপাল যাদব

ঢাকা: শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবেই ছেলে অখিলেশের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হচ্ছেন বাবা মুলায়ম সিং যাদব।

নিজের হাতে গড়া সমাজবাদী পার্টির কর্তৃত্ব ছেলের হাতে খুইয়ে এখন ভাইয়ের সঙ্গে মিলে আলাদা দল গড়তে যাচ্ছেন ‍উত্তর প্রদেশের প্রতাপশালী এই রাজনৈতিক। সেই দলের সভাপতি হবেন মুলায়ম সিং যাদব, শুক্রবার ( মে ৫) এমনটাই জানালেন ৭৭ বছর বয়সী নেতার ছোটভাই শিবপাল যাদব।

নতুন এই দলের নাম হবে সমাজবাদী সেক্যুলার মোর্চা।

উত্তর প্রদেশের বিধানসভার নির্বাচনের ঠিক আগ দিয়ে ভাই শিবপাল যাদবকে ঘিরেই ছেলে অখিলেশের সঙ্গে টানাপড়েন শুরু হয় মুলায়ম সিং যাদবের। শেষ পর্যন্ত শিবপাল যাদবকে উৎখাত করে দলের সর্বময় কর্তৃত্ব কুক্ষিগত করেন অখিলেশ। দলের সভাপতির পদ থেকে সরিয়ে দেন পিতা মুলায়ম সিং যাদবকেও। নিজে হন সভাপতি। পিতার অমতে গিয়ে বিজেপি বিরোধী জোট করেন কংগ্রেসের সঙ্গে মিলে। দলের অন্তর্দ্বন্দ্বের প্রভাব পড়ে নির্বাচনের ফলাফলে। নির্বাচনে বিজেপির কাছে বিপুল ব্যবধানে পরাজিত হয় অখিলেশের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি। পরাজয়ের দায়ভার অখিলেশের উপর চাপান চাচা শিবপাল যাদব। তাকে সমর্থন দেন বাবা মুলায়ম সিং যাদব। দলের সভাপতির পদ ফের মুলায়ম সিং যাদবকে ফিরিয়ে দেয়ার দাবি তোলে শিবপাল শিবির। যা প্রত্যাখ্যান করেন অখিলেশ।

ভাঙন চূড়ান্ত রূপ ধারণ করায় শেষ পর্যন্ত ভাইকে নিয়ে নতুন দল গড়তে যাচ্ছেন মুলায়ম সিং যাদব।

উত্তর প্রদেশের যাদব পরিবারে রাজনৈতিক নাটকের এই অঙ্ক আর কতদূর গড়াবে সে ব্যাপারে এখনই বলা মুশকিল হলেও, পিতার এই নতুন দল গড়া যে নির্বাচনে হেরে অস্বস্তিতে থাকা অখিলেশের অস্বস্তি আরও বাড়িয়ে দেবে তা বলাইবাহুল্য।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, মে ০৫, ২০১৭ 
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।