ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বন্যা-বরফে কানাডায় বিপর্যয়, মন্ট্রিয়লে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, মে ৮, ২০১৭
বন্যা-বরফে কানাডায় বিপর্যয়, মন্ট্রিয়লে জরুরি অবস্থা বন্যায় তলিয়ে গেছে কানাডার সড়ক। ছবি: সংগৃহীত

কানাডায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্রবল বর্ষণের সঙ্গে সঙ্গে কিছু এলাকায় বরফ গলে পানিও জনপদে ঢুকছে। এতে বন্যাকবলিত এলাকার মানুষ পড়েছে চরম দুর্ভোগের মধ্যে। বাংলাদেশি অধ্যুষিত জনপদগুলোতেও ব্যাপক ভোগান্তির খবর মিলছে। 

পরিস্থিতি বিবেচনায় কুইবেকের শহর মন্ট্রিয়লে রোববার (৭ মে) বন্যাজনিত জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া দেশটির পূর্ব, মধ্য ও পশ্চিমাঞ্চলীয় অনেক এলাকায়ও জরুরি অবস্থা জারির খবর মিলছে।

বন্যাকবলিত এই অঞ্চলে রয়েছে কুইবেক সিটি, মন্ট্রিয়ল, টরোন্টো, ভ্যাঙ্কুভার, ভিক্টোরিয়াসহ অনেক শহর।  

গত ৪ এপ্রিল থেকে বৃষ্টিপাত শুরু হওয়ার পর ৫ এপ্রিল তা আরও বাড়তে থাকে। ৬ এপ্রিল মুষলধারে বর্ষণের ফলে বন্যার সৃষ্টি হয় কানাডাজুড়ে। পরিস্থিতি মোকাবেলায় প্রদেশগুলোর সরকার নিরাপত্তা সদস্য মোতায়েন করে। রাজধানী অটোয়ার কেন্দ্রীয় সরকার মোতায়েন করে ৪০০ নিরাপত্তা সদস্য।

কানাডার সংবাদমাধ্যমগুলো সোমবার (৮ এপ্রিল) জানিয়েছে, পুরো দেশের মানুষ বন্যার সঙ্গে লড়াই করছে। বিশেষত পূর্ব, মধ্য ও পশ্চিমাঞ্চলের প্রদেশগুলোর অনেক বাড়িঘর ও সড়ক বন্যায় তলিয়ে গেছে। সৃষ্টি হয়েছে জনভোগান্তির। রোববারও প্রবল বর্ষণের খবর মিলেছে। এর সঙ্গে পাওয়া যাচ্ছে বরফ গলতে থাকার খবর।

সংবাদমাধ্যম বলছে, রাজধানী অটোয়ার আশপাশের অনেক শহরাঞ্চলও বন্যায় তলিয়ে গেছে। এসব শহরে অনেক বাঙালি জনপদ রয়েছে। ভারী বৃষ্টিপাতে তলিয়ে গেছে অন্টারিও প্রদেশের রাস্তাঘাটও। এই প্রদেশের রাজধানী টরোন্টোতেই আগামী ১৪ ও ১৫ মে বাংলাদেশ ফেস্টিভ্যালের আয়োজন চলছে।

কুইবেকের আঞ্চলিক সংবাদমাধ্যমগুলো বলছে, বন্যায় সেখানকার ১২৬টি শহরের ১৯শ’ বাড়িঘর ডুবে গেছে। এখানে পরিস্থিতি মোকাবেলায় ১২শ’ সৈন্য মোতায়েন করা হয়েছে। বন্যা শত শত জনপদ ক্ষতিগ্রস্ত হয়েছে। হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়েছে।

কুইবেকের প্রিমিয়ার (প্রাদেশিক প্রশাসনিক প্রধান) ফিলিপ কুইলার্ড মন্ট্রিয়লের বন্যাকবলিত এলাকা পরিদর্শনের পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

অটোয়া নদীর পানি বেড়ে যাওয়ায় ওই অঞ্চলের গাতিনিউ থেকে ৪০০ মানুষকে তাদের বসতবাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

অন্টারিওর সংবাদমাধ্যম বলছে, লেক অন্টারিওর পানির স্তর প্রায় দুই যুগের মধ্যে সর্বোচ্চ অবস্থায় প্রবাহিত হচ্ছে। প্রদেশের রাজধানী শহর টরোন্টোর মেয়র জন টরি বলেছেন, শহরের কর্মকর্তারা টরোন্টো দ্বীপের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। আরও বেশি বৃষ্টি হতে থাকলে ওয়ার্ডস আইল্যান্ডের বাড়িঘরগুলো ঝুঁকির মধ্যে পড়ে যাবে।

এছাড়াও আটলান্টিক কানাডা, ব্রিটিশ কলাম্বিয়ার প্রশাসনিক কর্মকর্তারাও বন্যাকবলিত এলাকার পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন। জনগণকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে অটোয়ার কেন্দ্রীয় সরকার।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, মে ০৭, ২০১৭
এইচএ/

আরও পড়ুন
** বন্যায় ভাসছে কানাডা, দুর্ভোগ বাঙালি অধ্যুষিত জনপদেও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।