ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এভারেস্টে উঠতে বয়সসীমা বেঁধে দিতে চায় নেপাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, মে ৯, ২০১৭
এভারেস্টে উঠতে বয়সসীমা বেঁধে দিতে চায় নেপাল এভারেস্টে উঠতে বয়সসীমা বেঁধে দিতে চায় নেপাল

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ (প্রায় ৮,৮৪৮ মিটার, ২৯,০২৯ ফুট) মাউন্ট এভারেস্টে উঠতে বয়সসীমা বেঁধে দেওয়ার পক্ষে নেপাল। দেশটির পর্বতারোহণ বিষয়ক বিভিন্ন সংগঠন এবং সরকারের বেশ কিছু মহল ইতোমধ্যে এই বিষয়ে সায় দিয়েছে।

এভারেস্টের চূড়ায় ওঠা একটি কষ্টসাধ্য কাজ; এতে প্রয়োজন অত্যাধিক শারীরিক ও মানসিক দৃঢ়তা। এছাড়া অতি উচ্চতায় অক্সিজেনের পরিমাণ কম থাকে সেজন্য বয়স বেশি বা শরীরে কোনো রোগ থাকলে এই আরোহণ প্রায় দুরুহ।

নেপাল সরকার চিন্তা করছে, আইন প্রয়োজন। যেমন বর্তমানে ১৬ বছরের নিচে এভারেস্টের চূড়ায় যাওয়ার ‍অনুমতি মেলে না, তেমনি সবচেয়ে বেশি বয়স কত হতে পারে তাও নির্ণয় করা জরুরি।

দেশটির মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের প্রধান আং শেরিং বলেন, চূড়ায় ওঠার জন্য বয়সের সীমারেখা কত হওয়া উচিত এটা বের করা খুব জরুরি এবং অবিলম্বে এই বিষয়ে একটি বিধিমালা দরকার। যদি একটা সীমা থাকে তবে মৃত্যুর ঝুঁকি আরও অনেক কমিয়ে আনা সম্ভব। আমাদের সংগঠন থেকে চিন্তা করা হচ্ছে সরকারকে চাপ প্রয়োগের জন্য, যেন সর্বোচ্চ বয়স অন্তত ৭৬ করা হয়।

সম্প্রতি চূড়ায় উঠতে গিয়ে মিন বাহাদুর শেরচানই (৮৫) নন; ২০১১ সালে ৮২ বছর বয়সে শৈলেন্দ্র কুমার নামে এক ব্যক্তিও মৃত্যুবরণ করেন। তাদের মৃত্যু হয় বেশি বয়সে এভারেস্ট জয়ের নেশায় মত্ত হয়ে।

এভারেস্টে উঠতে বয়সসীমা বেঁধে দিতে চায় নেপালদেশটির পর্যটন বিভাগের প্রধান দিনাথ ভট্টরাইও বলেছেন, বয়স সীমার বিষয়টি গুরুত্বসহকারে দেখা দরকার।

ইতোমধ্যে শারীরিক প্রতিবন্ধিতার শিকার ব্যক্তিদের এভারেস্টে ওঠা প্রায়ই নিষিদ্ধ। এছাড়া পর্বতে ওঠার পূর্ব অভিজ্ঞতা ছাড়া আরোহণের অনুমতি দেওয়া হবে না বলেও মত দেন তিনি।

এভারেস্ট জয় করতে গিয়ে এখন পর্যন্ত ২৮৮ জনের মৃত্যুর খবর মিলেছে। এর মধ্যে বেশির ভাগই নেপালী, একজন রয়েছেন বাংলাদেশি, যিনি মোহাম্মদ খালেদ হোসেন (সজল খালেদ)।

এদিকে বেস ক্যাম্পে মৃত্যুর পর মিন বাহাদুরের মৃতদেহ হেলিকপ্টারে করে রাজধানী কাঠমান্ডুতে আনা হয়। পরে সম্পন্ন হয় শেষকৃত্য।

সবচেয়ে বেশি বয়সে এভারেস্ট জয়ের গৌরব জাপানের ম্যুরা ইউচিরোর। ৮০ বছর বয়সে ২০১৩ সালে এভারেস্ট চূড়ায় পা রাখেন এই বৃদ্ধ।

আর কম বয়সে পুরুষ হিসেবে জয়ের রেকর্ড যুক্তরাষ্ট্রের জর্ডান রোমেরোর (১৩)। এছাড়া ভারতের অন্ধ্র প্রদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর কিশোরী পূর্ণা সবচেয়ে কম বয়সী নারী হিসেবে বিশ্বের সর্বোচ্চ পবর্ত শিখর এভারেস্ট জয় করার গৌরব অর্জন করেন। তখন তিনি ছিলেন নবম শ্রেণির ছাত্রী; বয়স ছিল ১৩ বছর ১১ মাস। তাকে নিয়ে ভারতে সম্প্রতি একটি চলচ্চিত্রও নির্মাণ করা হয়।

আরও পড়ুন: সবচেয়ে বুড়ো বয়সে এভারেস্ট জয়ের স্বপ্ন পূরণে মৃত্যু

বাংলাদেশ সময়: ০৩০৫ ঘণ্টা, মে ১০, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।