ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উড়োজাহাজের ডানায় অজগর!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
উড়োজাহাজের ডানায় অজগর! ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের আগ্রা বিমানবন্দরে একটি উড়োজাহাজের ৮ ফুট লম্বা অজগর উদ্ধার করা হয়েছে। বুধবার (৭ জুলাই) ওই ভারতীয় বিমানবাহিনীর ওই উড়োজাহাজটির ডানা থেকে এ সরীসৃপটি উদ্ধার করা হয়। 

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, বিমানবন্দরে বিমানবাহিনীর এএন-৩২ (নম্বর- কে২৭০৬) উড়োজাহাজের ডানদিকের ডানায় আটকা পড়ে অজগরটি। বিষয়টি নজরে এলে প্রাণীটিকে উদ্ধার করতে বন্যপ্রাণী সংরক্ষণকারী সংগঠন ওয়াইল্ডলাইফ এসওএসকে খবর দেয়া হয়।

 
 
ওই বেসরকারি সংস্থাটি (এনজিও) প্রায় ৫ ঘণ্টা চেষ্টা চালিয়ে কোনো ক্ষতি ছাড়াই অজগরটি উদ্ধার করা হয়।  

বন্যপ্রাণী উদ্ধারকারী দলটির কর্মকর্তা পিটিআইকে জানান, কোনো রকম ক্ষতি ছ‍াড়াই প্লেনটির ডানার সরু অংশ থেকে অজগরটি উদ্ধার করতে পেরেছি আমরা। আর এ জন্য ধৈর্য সহকারে অপেক্ষা করতে হয়েছে, যাতে এটি আমরা সাবধানে স্থানান্তর করতে পারি।

‘প্রাণীটিতে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এটি যাতে তার প্রাকৃতিক আবাসস্থলে উপযুক্ত পরিবেশ খোঁজে পায় সেজন্যে নিরাপদে ছেড়ে দেওয়া হবে। ’ 

এদিকে অজগরটির ভালো চেয়ে বিষয়টি জানানোর জন্যে ভারতীয় বিমান বাহিনীকে ধন্যবাদ দিয়েছেন ওয়াইল্ড লাইফ এসওএস এর কনজারভেশন ডিরেক্টর (প্রজেক্টস) বাইজু রাজ। তিনি বলেন, এটি উদ্ধারে বেশ দক্ষতা ও ধৈর্য্য প্রয়োজন।  

অজগর, একটি বিষহীন প্রজাতি। ভারতীয় রক পাইথন উপমহাদেশে পাওয়া যায়। ভারত ছাড়াও পাকিস্তান এবং শ্রীলঙ্কাতেও এর বাস রয়েছে। ১৯৭২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী অজগর সুরক্ষিত প্রজাতির মধ্যেই পড়ে।  

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।